‘রিসারজেন্ট বাংলাদেশ’  প্ল্যাটফর্মের যাত্রা শুরু

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

‘রিসারজেন্ট বাংলাদেশ’  প্ল্যাটফর্মের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০৩ ১৯ মে ২০২০   আপডেট: ১৭:৫৩ ১৯ মে ২০২০

রিসারজেন্ট বাংলাদেশ  প্ল্যাটফর্মের স্টিয়ারিং কমিটির সদস্যরা

রিসারজেন্ট বাংলাদেশ প্ল্যাটফর্মের স্টিয়ারিং কমিটির সদস্যরা

দেশের শীর্ষস্থানীয় চারটি বাণিজ্য সংগঠন ও একটি বেসরকারি খাত ভিত্তিক অর্থনৈতিক থিংক ট্যাংকের সমন্বয়ে ‘রিসারজেন্ট বাংলাদেশ’ প্ল্যাটফর্মের কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার থেকে এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

প্লাটফর্মের সংস্থাগুলো হচ্ছে- মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই), ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড) এবং পলিসি এক্সচেঞ্জ।

দেশের অর্থনীতির সার্বিক উত্তরণের লক্ষ্যে যেসব কর্মকাণ্ড পরিচালিত হবে; এরমধ্যে বেসরকারি খাতে করোনার প্রকৃত প্রভাব নিরূপণে প্রণালীবদ্ধ মূল্যায়ন পরিচালনা করা এবং এর প্রাদুর্ভাবে অর্থনীতির উত্তরণের কৌশল ঠিক করা। পাশাপাশি জাতীয় অর্থনীতি পুনরুদ্ধার কৌশল নিরূপণে সরকারের কাছে সুসংগঠিত তথ্য-উপাত্ত ভিত্তিক এবং অভিযোগ্য সুপারিশ পাঠানো।

তৃতীয়ত সরকারি প্রয়োজনীয় সহায়ক নীতিমালা প্রণয়নের স্বার্থে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব-ভিত্তিক আলোচনার আয়োজন করাসহ বেসরকারি খাতে গতিশীলতা পুনরুদ্ধার প্রক্রিয়াকে অনুপ্রাণিত করা। এ বিষয়ে বাজেট প্রক্রিয়াতে সংশ্লিষ্ট নীতি সহায়তামূলক প্রস্তাবনা দেয়া। এছাড়া  করোনা পরিস্থিতিতে যেসব ক্ষুদ্র ও একক মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠান কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে তাদের প্রয়োজনীয় সহায়তায় সংশ্লিষ্ট মহলে অভিমত তুলে ধরা।  
 
এছাড়া সাতটি সুনির্দিষ্ট অর্থনৈতিক বিষয়ের উপর যথা উৎপাদন খাত, সেবা খাত, আন্তর্জাতিক বাণিজ্য/রফতানি , ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই), আর্থিক খাত, বেসরকারি বিনিয়োগ ও কৃষি খাতের উপর বিশ্লেষণাত্মক নীতি সহায়তা এবং পলিসি ডায়ালগ আয়োজনের মাধ্যমে এ প্ল্যাটফর্মটি দেশের বেসরকারি খাতের গতিশীলতা পুনরুদ্ধারে সহায়ক ভূমিকা পালন করবে।

প্ল্যাটফর্মটির কার্যক্রম একটি স্টিয়ারিং কমিটির দিক-নির্দেশনায় গৃহীত হবে। স্টিয়ারিং কমিটির সদস্যরা হলেন- লেদার ফুটওয়্যার অ্যান্ড গুডস ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশনের উপদেষ্টা সৈয়দ নাসিম মঞ্জুর, এমসিসিআই এর সভাপতি নিহাদ কবির, ডিসিসিআই এর সভাপতি শামস মাহমুদ, বিল্ড এর চেয়ারম্যান  আবুল কাসেম খান , সিএসই এর চেয়ারম্যান আসিফ ইব্রাহীম এবং পলিসি এক্সচেঞ্জ এর চেয়ারম্যান ড. মাশরুর রিয়াজ। পলিসি এক্সচেঞ্জ এই প্ল্যাটফর্মটির টেকনিক্যাল সচিবালয় হিসেবে কাজ করবে এবং ডেলয়েটসহ বেশকিছু আন্তর্জাতিক সংস্থা, নলেজ পার্টনার হিসেবে এ প্ল্যাটফর্মটিকে সহায়তা দেবে।

ডেইলি বাংলাদেশ/এসএস/আরএইচ