Alexa রিমোটেই নিয়ন্ত্রণ হবে পোষা কুকুর!

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

রিমোটেই নিয়ন্ত্রণ হবে পোষা কুকুর!

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০০ ১৬ আগস্ট ২০১৯   আপডেট: ১৮:০৪ ১৬ আগস্ট ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

প্রযুক্তি আবিষ্কার একের পর এক মানুষকে তাক লাগিয়ে দিচ্ছে। কয়েক বছর আগে মানুষ যা কল্পনাও করতে পারেনি এখন সেসব জিনিসই দেখছে চোখের সামনে। প্রযুক্তির কল্যাণে অনেক যন্ত্র সহজে ব্যবহার করতে রির্মোট কন্ট্রোল ব্যবহার করা হয়। এরই ধারাবাহিকতায় এবার কুকুরকে রিমোটের মাধ্যমে চালানোর প্রযুক্তি উদ্ভাবন করেছেন গবেষকরা।

গবেষকরা বলছেন, এর ফলে মানুষ আর কুকুরের মধ্যে যোগাযোগে হ্যাপটিক্সের ব্যবহারের নতুন পথ উন্মোচিত হয়েছে। হ্যাপটিক্স বলতে স্পর্শের মাধ্যমে নিয়ন্ত্রণ ও কম্পিউটারের সঙ্গে যোগাযোগ প্রযুক্তিকে বোঝানো হয়।

এ প্রযুক্তিতে কুকুরের শরীরে লাগানো ভাইব্রেশন ভেস্ট এ রিমোটের মাধ্যমে নির্দেশনা দেয়া হয়। সেই মোতাবেক কাজ করে কুকুর। বর্তমানে ‘টাই’ নামের একটি কুকুরের ওপর এ প্রযুক্তির পরীক্ষা করছেন গবেষকরা।

ইসরায়েলের বেনগুরিয়ন ইউনিভার্সিটিতে উদ্ভাবিত এ প্রযুক্তির মাধ্যমে কুকুরের শরীরের ভেস্টে চারটি ভাইব্রেশন মোটর ব্যবহার করা হয়েছে। রিমোট কন্ট্রোল দিয়ে বিভিন্ন ভাইব্রেশন পাঠানোর পর তাতে সাড়া দিচ্ছে কুকুরটি।

অধ্যাপক আমির শাপিরো বলেন, এর ফলে দূর থেকেই পোষা কুকুরকে নির্দেশনা দিতে পারবেন তার মালিক। সেনাবাহিনী এবং অনুসন্ধান ও উদ্ধারকাজে এ ধরনের কুকুর কাজে লাগানো যেতে পারে।

ডেইলি বাংলাদেশ/এমএস