রিফ্রেশ করলে কি কম্পিউটারের গতি বাড়ে?

ঢাকা, সোমবার   ৩০ মার্চ ২০২০,   চৈত্র ১৬ ১৪২৬,   ০৫ শা'বান ১৪৪১

Akash

রিফ্রেশ করলে কি কম্পিউটারের গতি বাড়ে?

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২৭ ৬ মার্চ ২০২০  

রিফ্রেশের কাজ কম্পিউটারের গতি বাড়ানো নয়

রিফ্রেশের কাজ কম্পিউটারের গতি বাড়ানো নয়

কম্পিউটার স্লো কাজ করলেই বারবার রিফ্রেশ করেন অনেকেই। প্রশ্ন হচ্ছে, এতে কি কম্পিউটারের গতি বাড়ে? আসলে রিফ্রেশের কাজ কম্পিউটারের গতি বাড়ানো নয়। তাই রিফ্রেশ যতই করি না কম্পিউটারের কাজ দ্রুত হবে না।

বর্তমানে অপারেটিং সিস্টেমের মধ্যে উইন্ডোজ, ম্যাক ওএস ও লিনাক্স জনপ্রিয়। এর মধ্যে শুধু উইন্ডোজেই রিফ্রেশ বাটন আছে। অন্যগুলোতে রিফ্রেশ করার কোনো অপশন নেই। তাহলে রিফ্রেশ আসলে কী কাজ করে? প্রশ্ন করতেই পারেন।

উইন্ডোজ নিজের ফার্স্ট গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস (জিইউআই) এনেছে ১৯৮৫ সালে। সংস্করণটির নাম ছিল উইন্ডোজ ১.০। গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেসের জন্যই আমরা এখন মাউসে ক্লিক করে কম্পিউটারের কাজগুলো দ্রুত করতে পারি। এর আগে কমান্ড লাইনের সাহায্যে এসব কাজ করতে হতো।

খেয়াল করবেন, ইন্টারনেট থেকে কোনো ফাইল ডাউনলোড করার পরও ফোল্ডারে দেখাচ্ছে না। কারণ, আপনার স্ক্রিনটা আগে থেকেই খোলা ছিল। গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস এখনো জানে না কোথায় আপনার ডাউনলোড দেয়া ফাইলটি জমা হয়েছে। ঠিক তখন যদি আপনি কম্পিউটার রিফ্রেশ দেন তাহলে ডাউনলোড দেয়া ফাইলটি স্ক্রিনে দেখাবে।

তবে নতুন করে ডাউনলোড ফোল্ডারে প্রবেশ করলে রিফ্রেশ দেয়ার দরকার নেই। কারণ কম্পিউটার এখন কিছু সময় পর পর অটো আপডেট ও রিফ্রেশ নেয়।

ডেইলি বাংলাদেশ/এনকে