রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সতর্ক করলো ডব্লিউএইচও

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৫ ১৪২৭,   ১২ সফর ১৪৪২

রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সতর্ক করলো ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২২ ৫ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়ার তৈরি করোনার ভ্যাকসিন জনসাধারণের দেহে প্রয়োগে দেশটির সরকারের ঘোষণার বিষয়ে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এছাড়া ভ্যাকসিন নিয়ে আন্তর্জাতিক নির্দেশিকা ও বিধি অনুসরণ করার জন্যও দেশটির প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার সংস্থাটির মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমেইয়ার এক সংবাদ সম্মেলনে বলেন, ‘মাঝেমধ্যে বিশেষ কোনো গবেষক দল দাবি করেন যে তারা কিছু খুঁজে পেয়েছেন। অবশ্যই সেটা সুসংবাদ। কিন্তু ভ্যাকসিন কাজ করছে বলে কিছু খুঁজে পাওয়া এবং সব ধাপ পার করার মাধ্যমে তার কার্যকারিতা নিশ্চিতের মধ্যে বিশাল পার্থক্য রয়েছে।’

গত সপ্তাহে রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো ঘোষণা দেন অক্টোবর মাসে দেশের জনগণের বড় অংশের মধ্যে টিকা প্রয়োগ করা হবে। তিনি জানান, এই টিকা সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হবে এবং চিকিৎসক ও শিক্ষকরা সবার আগে তা গ্রহণ করবেন।

এদিকে দেশটির শিল্প ও বাণিজ্যমন্ত্রী ডেনিস মানতুরভ দেশটির সংবাদ সংস্থা তাসকে বলেছেন, ২০২১ সালের মধ্যে প্রতি মাসে তারা কয়েক লাখ টিকার ডোজ তৈরি করবেন বলে আশা করছেন।

বিশ্বজুড়ে দেড় শতাধিক করোনা ভ্যাকসিনের কাজ চলছে। এর মধ্যে প্রায় দুই ডজন ক্লিনিক্যাল ট্রায়ালে মানবদেহে প্রয়োগ করে দেখা হচ্ছে। মানুষের দেহে প্রয়োগের জন্য অনুমোদন পাওয়ার আগে মূলত তিনটি ধাপে ভ্যাকসিনের পরীক্ষা হয়। কিন্তু তৃতীয় ধাপে যাওয়া ছয়টি ভ্যাকসিনের মধ্যে রাশিয়ারটি নেই।

তৃতীয় কিংবা চূড়ান্ত ধাপে হাজার হাজার মানুষের দেহে প্রয়োগের মাধ্যমে ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকরী কিনা তা পর্যালোচনা করা হয়। কিন্তু তৃতীয় ধাপে গণহারে এখনও পরীক্ষা না চালিয়ে অন্য সবার আগে ভ্যাকসিন ব্যবহারের ঘোষণা দিয়ে দিনক্ষণ ঠিক করায় রাশিয়ার ভ্যাকসিনটি নিয়ে সন্দেহ তৈরি হয়েছে সবার মধ্যে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী