রাশিয়ার ভ্যাকসিন নিতে আগ্রহী যেসব দেশ

ঢাকা, সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৩ ১৪২৭,   ১০ সফর ১৪৪২

রাশিয়ার ভ্যাকসিন নিতে আগ্রহী যেসব দেশ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:৫৯ ১৫ আগস্ট ২০২০   আপডেট: ০২:০১ ১৫ আগস্ট ২০২০

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

রাশিয়ার করোনা ভ্যাকসিন নিতে সৌদি আরবসহ ২০টি দেশ জোর তৎপরতা শুরু করেছে। রাশিয়াও এতে সাড়া দেয়ার পাশাপাশি ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য ৫টি দেশকে বেছে নিয়েছে। 

এদিকে রাশিয়ার করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’ নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপক আগ্রহ দেখালেও যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো এই ভ্যাকসিনের প্রতি নেতিবাচক মনোভাব পোষণ করেছে। 

‘স্পুটনিক ভি’ ট্রায়ালের জন্য বেছে নেয়া দেশগুলোর মধ্যে রয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ব্রাজিল, ফিলিপাইন এবং ভারত। এছাড়াও দক্ষিণ কোরিয়া, তুরস্ক, কিউবাতেও এ ট্রায়াল হতে যাচ্ছে। 

বৃহস্পতিবার রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান কিরিল দিমিত্রিভ বলেন, প্রথম যে ২০টি দেশ এই নিয়ে আগ্রহ দেখিয়েছে তাদের মধ্যে ভারত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ব্রাজিল, ফিলিপাইন অন্যতম। চলতি বছর ডিসেম্বরের মধ্যে ২০ কোটি  ডোজ স্পুটনিক ভি তৈরি করতে চলেছে রাশিয়া। 

তিনি আরো জানান, রাশিয়া জনসাধারণের জন্যও টিকা তৈরি শুরু করে দিয়েছে। বিদেশি সহযোগীদের সঙ্গে বছরে ৫০ কোটি ডোজের বেশি টিকা তৈরি করতে প্রস্তুত রয়েছে রাশিয়া। তবে রাশিয়ায় উৎপাদিত টিকা রাখা থাকবে শুধুই রুশ নাগরিকদের জন্য। অন্য যে দেশ আগ্রহী হবে তারা ফর্মুলা মেনে ভ্যাকসিন তৈরি করে নেবে। 

বিশ্বে প্রথম দেশ হিসেবে করোনার টিকা আবিষ্কারের দাবি জানিয়ে দুনিয়াকে চমকে দিয়েছে রাশিয়া। তবে এ নিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা কিছু দেশের মধ্যে রয়েছে দ্বিধা। সূত্র- রয়টার্স।

ডেইলি বাংলাদেশ/জেডআর