রাশিয়ার খবরে স্বস্তি বিশ্বের, আসছে করোনা ধ্বংসকারী ‘অ্যাভিফ্যাভির

ঢাকা, শনিবার   ১১ জুলাই ২০২০,   আষাঢ় ২৭ ১৪২৭,   ১৯ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

রাশিয়ার খবরে স্বস্তি বিশ্বের, আসছে করোনা ধ্বংসকারী ‘অ্যাভিফ্যাভির’!

আন্তর্জাতিক ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৫ ২ জুন ২০২০   আপডেট: ১৭:২৮ ২ জুন ২০২০

করোনাভাইরাস প্রতিরোধে গবেষণাকেন্দ্রে গবেষক

করোনাভাইরাস প্রতিরোধে গবেষণাকেন্দ্রে গবেষক

একটি স্বস্তিদায়ক খবরে আলোড়িত পুরো বিশ্ব। চীনের উহান থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া অদৃশ্য ঘাতক করোনাভাইরাসের ধ্বংসকারীর নাম জানা গেছে। অ্যাভিফ্যাভির নামে ওষুধ করোনায় আক্রান্ত রোগীর উপর পরীক্ষামূলক প্রয়োগে সফলতা পেয়েছে রাশিয়া। 

রুশ সংবাদ সংস্থা তাস ও ব্রিটিশ সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়, রাশিয়ায় আগামী সপ্তাহ থেকে অ্যাভিফ্যাভির নামের ওষুধ দিয়ে আক্রান্ত রোগীদের চিকিৎসা শুরুর প্রস্তুতি চলছে। রাশিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সারিয়ে তুলতে ‘অ্যাভিফ্যাভির‘ ওষুধ খুবই কার্যকর। ওষুধটি প্রয়োগের চারদিন পর ৬৫ শতাংশ রোগীর শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়নি।

এর আগে রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রীর পক্ষ থেকে ‘অ্যাভিফ্যাভির’ ওষুধ ব্যবহারের অনুমতি দেয়া হয়। প্রথম ধাপের ক্লিনিক্যাল ট্র্যায়ালেই মিলেছে প্রত্যাশিত ফলাফল।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, রাশিয়ায় করোনাভাইরাসে সংক্রমিত হয়ে চার হাজার ৮০০ জনের বেশি লোকের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন চার লাখ ১৪ হাজারের বেশি লোক। 

গত বছরের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের তাণ্ডব শুরু হলে সীমান্ত বন্ধ করে দেয় রাশিয়া। তাই করোনাভাইরাস ছড়ানোর প্রথম ধাক্কা সামাল দেয় দেশটি। এমনকি ইরান, ইতালি, স্পেন, ফ্রান্সে করোনায় সংক্রমিত হয়ে মৃত্যুর সংখ্যা যখন ভয়ানক হারে বাড়ছিল তখনও নিরাপদে ছিল রাশিয়া। পরে তাদের অবরোধ ভেঙে পড়ায় করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়তে থাকে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ