রাশিয়ার সঙ্গে করোনার ভ্যাকসিন নিয়ে আলোচনা চলছে : ডব্লিউএইচও

ঢাকা, শুক্রবার   ০২ অক্টোবর ২০২০,   আশ্বিন ১৭ ১৪২৭,   ১৪ সফর ১৪৪২

রাশিয়ার সঙ্গে করোনার ভ্যাকসিন নিয়ে আলোচনা চলছে : ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৮ ১২ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের প্রথম দেশ হিসেবে কোভিড-১৯ এর বিরুদ্ধে ভ্যাকসিন তৈরির দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়া করোনাভাইরাসের বিরুদ্ধে বিশ্বের প্রথম ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে বলে রুশ প্রেসিডেন্টের দাবির পর এ ভ্যাকসিনের সম্ভাব্য প্রাক যোগ্যতার বিষয়ে দেশটির সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় এক অনলাইন ব্রিফিংয়ে ডব্লিউএইচওর মুখপাত্র তারিক জাসারেভিক বলেন, আমরা রাশিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষের সঙ্গে নিবিড় যোগাযোগ করছি এবং ডব্লিউএইচও ভ্যাকসিনের বিস্তারিত তথ্য উপাত্ত পর্যালোচনার বিষয়ে আলোচনা করছে।

তিনি আরো বলেন, ক্লিনিক্যাল ট্রায়ালে যে কোনো ভ্যাকসিনের প্রাক যোগ্যতার মধ্যে সুরক্ষা এবং কার্যকারিতার জন্য প্রয়োজনীয় সব তথ্যের কঠোর পর্যালোচনা এবং মূল্যায়ন জড়িত।

প্রতিটি দেশে জাতীয় নিয়ন্ত্রক সংস্থা রয়েছে যারা স্ব স্ব অঞ্চলে ভ্যাকসিন বা ওষুধ ব্যবহারের অনুমোদন দিয়ে থাকে। প্রস্তুতকারকরা করোনাভাইরাসের ভ্যাকসিনের ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশ্লেষণ জানতে চেয়েছেন কারণ এটি একধরনের মান নির্ধারণী সিল, যোগ করেন জাসারেভিক।

তিনি বলেন, আমরা নিশ্চিত হতে চাই এটি মানুষের শরীরের জন্য ক্ষতিকর হবে না। একই সঙ্গে আমরা এর পরীক্ষামূলক প্রয়োগ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাই।

এর আগে সংবাদ সংস্থা তাস জানায়, বিশ্বের প্রথম দেশ হিসেবে কোভিড-১৯ এর বিরুদ্ধে ভ্যাকসিন তৈরির দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ