Alexa রাবির দুই বিভাগে রশিদ ছাড়া টাকা আদায়

ঢাকা, সোমবার   ২২ জুলাই ২০১৯,   শ্রাবণ ৭ ১৪২৬,   ১৮ জ্বিলকদ ১৪৪০

রাবির দুই বিভাগে রশিদ ছাড়া টাকা আদায়

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২১ ১২ জুলাই ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূগোল ও পরিবেশবিদ্যা এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে রশিদ ছাড়াই টাকা আদায়ের অভিযোগ উঠেছে। বিভাগ থেকে টাকা আদায়ের খাত সম্পর্কেও কিছু বলা হচ্ছে না। তবে শিক্ষার্থীরা এখনো এ বিষয়ে বিভাগে আনুষ্ঠানিকভাবে প্রতিবাদ জানাননি। 

ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের মাস্টার্সের কয়েকজন শিক্ষার্থী জানান, এ বছর মাস্টার্সে ভর্তির জন্য তাদের বিভাগ থেকে ফরম কিনতে হচ্ছে। এ জন্য সবার কাছ থেকে সাড়ে চার হাজার করে টাকা নেয়া হচ্ছে। তবে তারা বিভাগ থেকে টাকা আদায়ের কোনো রশিদ পাচ্ছেন না। বিভাগে টাকা নিয়ে কেবল শিক্ষার্থীর নাম ও রোল নম্বর লিখে রাখা হচ্ছে।

তারা আরো বলছেন, কেবল মাস্টার্সে নয়, বরাবরই তাদের কাছ থেকে ভর্তির জন্য রশিদ ছাড়া টাকা নেয়া হয়েছে। এই রশিদ ছাড়া টাকা আদায়ের খাত সম্পর্কেও তাদের কিছু বলা হয় না।

বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক মিজানুর রহমান বলেন, এ ব্যাপারে বিভাগের মূল সভাপতির সঙ্গে কথা বলাই ভালো। তবে সভাপতি রেজাউর রহমানের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করলেও তিনি ফোন ধরেননি।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগেও মাস্টার্সে ভর্তির জন্য শিক্ষার্থীদের কাছ থেকে ফরমের জন্য ছয় ‘শ টাকা করে নেয়া হচ্ছে। এর জন্য শিক্ষার্থীদের কোনো রশিদ দেয়া হয় না। কেবল শিক্ষার্থীদের নাম, রোল নম্বর লিখে রাখা হয়। 

বিভাগের সভাপতি অধ্যাপক এসএম এক্রাম উল্যাহ বলেন, টাকা জমার সব তথ্য বিভাগে জমা থাকে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো রশিদ বই দেয় না। বিভাগ থেকেও রশিদ দেয়া যেতে পারে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের রশিদ বেশি গ্রহনযোগ্য হবে।   

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারী বলেন, যেখানেই টাকা নেয়া হোক, অবশ্যই রশিদ দিতে হবে।

ডেইলি বাংলাদেশ/এমএইচ