Exim Bank Ltd.
ঢাকা, রবিবার ২২ জুলাই, ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫

রাবিতে হল সংস্কারের দাবিতে বিক্ষোভ

রাজশাহী প্রতিনিধিডেইলি-বাংলাদেশ ডটকম
ছবি: ডেইলি বাংলাদেশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ডাইনিংয়ে খাবারের মানবৃদ্ধি ও হল সংস্কারের দাবিতে একটি আবাসিক হলের শিক্ষার্থীরা বিক্ষোভ করেছেন।

রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের নবাব আব্দুল লতিফ হলের ফটক অবরোধ করে শিক্ষার্থীরা এ বিক্ষোভ করেন। এসময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা হলের ডাইনিং ও ক্যান্টিনে ব্যাপক ভাঙ্গচুর করেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার দুপুরে এক শিক্ষার্থী ডাইনিংয়ে খেতে বসে খাবারে পোকা পান। এতে আবাসিক শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। তারা ডাইনিং ও ক্যান্টিনের বেসিন, চেয়ার, টেবিলসহ বিভিন্ন আসবাবপত্র ভাঙ্গচুর করেন। শিক্ষার্থীরা খাবারের মানবৃদ্ধি ও হল সংস্কারসহ ১২ দফা দাবিতে হলের ফটক অবরোধ করে বিক্ষোভ করেন। পরে প্রক্টরের আশ্বাসে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেন।

শিক্ষার্থীদের অভিযোগ, দীর্ঘ দিন ধরে হলের আবাসিক শিক্ষার্থীরা নিম্নমান ও অপরিচ্ছন্ন খাবার, টিউবলের অভাব, হলের আবর্জনা নিয়মিত পরিস্কার না করা সহ নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। এ নিয়ে বারবার অভিযোগ দেয়া সত্ত্বেও প্রভোস্ট তাতে কান দিচ্ছেন না। প্রভোস্ট নিয়মিত হলেই আসেন না। বৃহস্পতিবার খাবারে পোকা পেলে শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। তাই তারা ভাঙ্গচুর ও বিক্ষোভ করেন।

শিক্ষার্থীরা হলের খাবার মানসম্মত করা, গোসলখানা ও শৌচাগারের আধুনিকায়ণ, হলে রঙ করা, মসজিদ সংস্কার, পর্যাপ্ত টিউবওয়েল স্থাপন, পত্রিকা কক্ষের উন্নয়ন ও গ্রন্থাগার সংস্কার, পাঠকক্ষের ব্যবস্থা প্রভৃতি দাবি জানিয়েছেন। এসব দাবি সম্বলিত একটি স্মারকলিপি প্রভোস্ট ও বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দিয়েছেন শিক্ষার্থীরা।

আব্দুল লতিফ হলের প্রভোস্ট অধ্যাপক ড. বিপুল কুমার বিশ্বাস বলেন, শিক্ষার্থীরা দাবি জানিয়েছে। তাদের যৌক্তিক দাবিগুলো যতদ্রুত সম্ভব সমাধানের চেষ্টা করব।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. লুতফর রহমান বলেন, হলে দীর্ঘ দিন ধরে নানা সমস্যার সম্মুখীন হচ্ছে শিক্ষার্থীরা। এতে তারা বিক্ষুব্ধ হয়ে ডাইনিং ও ক্যান্টিনে ভাঙ্গচুর করে। আমি প্রভোস্টকে বলেছি ৫ দিনের মধ্যে যেন হল পরিস্কার করা হয় এবং অন্য দাবিগুলোর প্রেক্ষিতে কাজ শুরু করেন।

ডেইলি বাংলাদেশ/আরআর

আরও পড়ুন
সর্বাধিক পঠিত
চার মাসের ‘গর্ভবতী’ বুবলী!
বিশ্বের সবচেয়ে বড় ভিসা সেন্টার এখন ঢাকায়
শাকিবের সঙ্গে বিয়ে, যা বললেন নায়িকা বুবলী
ক্যামেরায় সম্পূর্ণ নগ্ন হয়েছেন এই অভিনেত্রীরা, কারা এরা?
ভেঙে গেলো পূর্ণিমার সংসার, পাল্টা জবাবে যা বললেন নায়িকা
বিদ্যুৎ বিল কমিয়ে নেয়ার কিছু টিপস
মায়ের জিন থেকেই শিশুর বুদ্ধি বিকশিত হয়!
ব্যর্থ হলো মার্কিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী পরীক্ষা
এইচএসসি'র ফল জানা যাবে যেভাবে
ধর্ষণের কবলে মৌসুমী হামিদ, ধর্ষক গাড়িচালক!
চীনের মধ্যস্থতায় তথ্য আদান-প্রদানে সম্মত পাকিস্তান-আফগানিস্তান
বিশ্বকাপের সব গোল্ডেন বল জয়ীরা
গৌরিকে নিয়ে ভক্তের প্রশ্ন, উত্তর দিলেন শাহরুখ!
যেসব দেশে কোনো নদী নেই
মহান আল্লাহ তাআলা যাদের প্রতি সন্তুষ্ট
আমি বিশ্বের সেরা ক্লাবটিই বেছে নিয়েছি
কাতার বিশ্বকাপ নিয়ে কিছু ভবিষ্যতবাণী!
নিখোঁজের ৩৭ বছর পর ফিরে এসেছিলো যে বিমান
মীর জাফর ও তার সঙ্গীদের শেষ পরিণতি
ভাত খাওয়ার পর যেসব ভুল ডেকে আনছে মৃত্যু
শিরোনাম:
পদোন্নতিতে পেশাগত দক্ষতার ওপর জোর দিলেন প্রধানমন্ত্রী ভারত সরকারের আমন্ত্রণে দিল্লির উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন জাপা চেয়ারম্যান এরশাদ রাষ্ট্রপতি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে যাচ্ছেন আজ রংপুরে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত