রাবিতে শিক্ষার্থীদের হুশিয়ারি

ঢাকা, সোমবার   ২০ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

রাবিতে শিক্ষার্থীদের হুশিয়ারি

রাবি প্রতিনিধি

 প্রকাশিত: ১৮:৫৮ ২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৮:৫৮ ২ ডিসেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফলিত পদার্থ বিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগকে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সঙ্গে একীভূতকরণ করা না হলে অনশনের মতো কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে জানিয়েছেন এপিইই বিভাগের শিক্ষার্থীরা।

রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রথম বিজ্ঞান ভবনের সামনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান বিভাগ একীভূতকরণের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মুশফিকুর রহমান এবং কাশেম পারভেজ বলেন, ১১ নভেম্বর থেকে চালিয়ে আসা আন্দোলনের প্রেক্ষিতে ১৫ নভেম্বর এপিইই বিভাগের একাডেমিক কমিটি ডিপার্টমেন্টের নাম পরিবর্তনের করে ইইই করার প্রস্তাব ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির কাছে প্রেরণ করে। ২৯ নভেম্বর ফ্যাকাল্টি মিটিংয়ে নাম পরিবর্তনের প্রস্তাবটি বাতিল করা হয়। তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত ৩ ডিসেম্বর থেকে ক্লাস, পরীক্ষা, বিভাগের সকল শিক্ষা কার্যক্রম বন্ধ রাখাসহ কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে বলে জানান তারা।

লিখিত বক্তব্যে আরো জানানো হয়, ২০১৫ সালে ইইই বিভাগ খোলার প্রক্রিয়া শুরু হলে এপিইই বিভাগকে ইইই বিভাগে পরিবর্তনের আন্দোলন শুরু করে এপিইই বিভাগের শিক্ষার্থীরা। আন্দোলনের এক পর্যায়ে ইইই বিভাগ খোলা হবেনা বলে আশ্বাস দিলেও পরে এপিইই বিভাগ রেখেই ইইই বিভাগ খোলা হয়। সেসময় অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো এপিইই বিভাগকে ইইই বিভাগে পরিবর্তন করলে আজকের এই অনাকাঙ্খিত পরিস্তিতির সৃষ্টি হতো না।

এপিইই বিভাগের শিক্ষার্থীরা বলেন, চাকুরির ক্ষেত্রে এপিইই বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের জন্য আলাদা কোর্স কোড থাকায় তারা সুবিধা পেতো। এখন প্রায় অধিকাংশ চাকুরির ক্ষেত্রগুলোতে এপিইই বিভাগের কোর্স কোড থাকে না। এতে আমরা চাকুরি পাওয়া তো দূরের কথা চাকুরিতে আবেদনের সুযোগ পর্যন্ত পাচ্ছি না। অথচ আমাদের শিক্ষাক্রমের ৮০% মিল আছে। সামান্য পরিবর্তন আনলেই আমাদের শিক্ষাক্রম ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং সঙ্গে সম্পূর্ণ মিলে যাবে। এছাড়াও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এখন এই বিভাগকে ইইই বিভাগের সঙ্গে একীভূত করা হয়েছে। তাই রাজশাহী বিশ্ববিদ্যালয়েও এপিইই বিভাগকে ইইই বিভাগের সঙ্গে একীভূত করার দাবি জানাচ্ছি।

উল্লেখ্য, ১১ নভেম্বর থেকে ফলিত পদার্থ বিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগকে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সঙ্গে একীভূতকরণের দাবিতে আন্দোলন করে আসছে এপিইই বিভাগের শিক্ষার্থীরা। তবে ১৬ নভেম্বর থেকে ইইই বিভাগের শিক্ষার্থীরা বিভাগ একীভূতকরণের বিপক্ষে পাল্টা অবস্থান কর্মসূচি পালন করে আসছে।

সংবাদ সম্মেলনে এপিইই বিভাগের সাবেক শিক্ষার্থী মুশফিকুর রহমান, ২০১৩-১৪ সেশনের কাশেম পারভেজ, ২০১২-১৩ সেশনের মঞ্জুর মোরশেদ, ২০১৫-১৬ সেশনের মেহেদী হাসানসহ প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এমএইচ

 

 

 

Best Electronics