রান্না ও রান্নাঘরের টিপস

.ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১১ ১৪২৬,   ১৯ শা'বান ১৪৪০

রান্না ও রান্নাঘরের টিপস

 প্রকাশিত: ১৬:৫০ ১৪ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৬:৫০ ১৪ সেপ্টেম্বর ২০১৮

রান্নাঘরের টিপস

রান্নাঘরের টিপস

ঝটপট রান্না ঘরের কাজ সম্পন্ন করতে কয়েকটি টিপস জানা জরুরী। তাহলে আর নাজেহাল হতে হবে না। আর রান্নাও হয়ে উঠবে অনেক মজাদার। জেনে নিন, সেরকম কিছু টিপস যেগুলো রান্নাঘরের কাজের ক্ষেত্রে খুবই সহায়ক-

১. বেরেস্তা তৈরি করার পর পরই এটা নরম হয়ে চুপসে যায়। এটা মচমচে রাখতে চাইলে বেরেস্তার উপর কিছু চিনি ছিটিয়ে মিশিয়ে দিতে হবে। তবে বেরেস্তার কালার অনেক সুন্দর থাকবে আর এটি মচমচের থাকবে। এটা এক থেকে দুই ঘণ্টা পর ব্যবহার করলেও এরকমই মচমচে আর মজাদার থাকবে।

২. টক দই রেসিপিতে পরিমাণ মাফিক কখনও কম আবার কখনও বেশি পরিমাণে ব্যবহার করা হয়। তবে ব্যবহারের পর অতিরিক্ত দই ডিপ ফ্রিজে রেখে দিলে পানি জমে যায়। পানি আলাদা করার জন্য একটা স্ট্রেইনার নিয়ে এর উপরে দই দিয়ে দিতে হবে। এরপর কিছু সময় অপেক্ষা করলে দেখা যাবে পানি আর দই আলাদা হয়ে গেছে। তারপর এটা ব্যবহার করতে হবে। একটি পাত্রে টকদই নিয়ে বিট করে নিতে হবে।

৩. বেশি রুটি তৈরি করলে একটা হটপটের মধ্যে রেখে দিতে হবে। তবে অনেক সময় দেখা যায়, রুটি ঘেমে নরম হয়ে যায়। তাই একটা মোটা কাপড় হটপটের মধ্যে বিছিয়ে রেখে দিতে পারেন। তবে পানি বাষ্প হয়ে রুটি নরম হয়ে যাবে না। বাষ্প হলেও অতিরিক্ত পানি কাপড় চুষে নিবে।  

৪. বেগুন ভর্তা করার জন্য চুলায় পুড়িয়ে নিলে এর খোসা ছাড়াতে একটু কষ্ট হয়। তাই বেগুন পুড়িয়ে পানির মধ্যে পাঁচ মিনিটের মতো ডুবিয়ে রাখতে হবে। তাহলে খুব সহজেই উপরের পোড়া চামড়া খুলে যাবে।

৫. কাচির ধার বাড়াতে রান্না ঘরে ব্যবহৃত ফয়েল পেপার দুই তিন ভাজ করে মুড়িয়ে নিতে হবে। এবার এটা কাচি দিয়ে কাটলেই ধার বেড়ে যাবে।  

৬. অনেক সময় লেবু দিয়ে রস বের করতে কষ্ট হয়। তখন কুসুম গরম পানির মধ্যে লেবু কিছু সময় ঢুবিয়ে রেখে দিতে হবে। এতে লেবু আগের থেকে অনেক নরম হবে আর রস বের করতেও সুবিধা হবে। এছাড়া লেবু কাটার আগে পানিতে ভিজিয়ে রাখলে লেবুর রস অনেক বেশি হয়।

৭. তরকারির ঝোল ঘন করতে চাইলে এক টেবিল চামচ কর্ণফ্লাওয়ার এক কাপ পানিতে গুলে নিয়ে এটি তরকারির মধ্যে দিয়ে দিতে হবে। কিছু সময় পর দেখা যাবে, তরকারির ঝোল অনেক ঘন হয়ে গেছে।  

৮. ভাত ঝরঝরে করতে রান্না করার আগে চাল ধুঁয়ে ১০ মিনিট অপেক্ষা করে চুলায় বসান। এছাড়াও ভাতের মধ্যে ১ চা চামচ রান্নার তেল দিয়ে দিতে পারেন। এতেও ভাত অনেক ঝরঝরা হবে।

৯. অনেক সময় সবুজ সবজি রান্না করলে হলুদ দেখা যায়। সবুজ সবজির কালার ঠিক থাকে না। তাই রান্না করার সময় এক চিমটি চিনি দিতে পারেন। তাহলে সবজির তরকারি গাড়ো সবুজ রঙ ধারণ করবে।

১০. মাংস সেদ্ধ করতে কাঁচা পেঁপে ব্যবহার করতে পারেন। কাঁচা পেঁপে খোসাসহ বেটে করে মাংসের সঙ্গে মিশিয়ে দিলে মাংস তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যাবে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড