রান্নার আগে খাবার পরিষ্কার করুন সহজেই

ঢাকা, সোমবার   ১৭ জুন ২০১৯,   আষাঢ় ৩ ১৪২৬,   ১২ শাওয়াল ১৪৪০

রান্নার আগে খাবার পরিষ্কার করুন সহজেই

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৪ ৯ জুন ২০১৯   আপডেট: ১৬:৪৪ ৯ জুন ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

রান্নার সময় পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ে সবাই বেশ সতর্ক থাকেন। তবে রান্নার আগেও খাবার পরিষ্কার করার কিছু বিষয় রয়েছে। এ বিষয়ে অনেকেরই সঠিক ধারণা নেই।

একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী খাবার পরিষ্কার করার কয়েকটি সহজ পদ্ধতি সম্পর্কে এখানে জানানো হল। 

চাল: চাল শষ্য-জাতীয় খাবার হওয়ায় রান্নার আগে তিন-চারবার ধুয়ে নিতে হবে। এতে বিভিন্ন রকমের আঁশ ও খোসা থাকতে পারে। যার ফলে ভাত অনুপযোগী হয়। তাই রান্নার আগে এগুলো পরিষ্কার করে নিতে হবে।

লেটুস পাতা: লেটুস পাতায় বালি, ময়লা ও অন্যান্য পাতা থাকতে পারে। তাই ঠাণ্ডা পানিতে কিছুক্ষণ ডুবিয়ে রাখতে হবে। এরপর তা ভালোভাবে পরিষ্কার করতে হবে। পাতাগুলো ধুয়ে নিয়ে তা থেকে পানি ঝরিয়ে নিতে হবে।

আপেল: আপেল অনেকেরই পছন্দের ফল। এতে নানান রাসায়নিক উপাদান ও সার দেয়া থাকে। আপেল বেইকিং সোডা ও পানির দ্রবণে ১০ মিনিট ডুবিয়ে রাখলে তা থেকে বেশির ভাগ রাসায়নিক উপাদানই দূর হয়ে যায়।

রেফ্রিজারেইটরের ফল ও সবজি: বেশির ভাগ মানুষই রেফ্রিজারেইটরের খাবার খাওয়ার আগে ধুয়ে নেয় না। এতে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া ও ময়লা শরীরে প্রবেশ করে। তাই এসব খাবার খাওয়ার আগে অবশ্যই ভালোভাবে ধুয়ে নিতে হবে।

মাছ:  অবাক হলেও সত্য, কাঁচা-মাছ পানি দিয়ে ধুলে এর ব্যাকটেরিয়া বৃদ্ধি পায় ও সারা রান্না ঘরে ছড়িয়ে যায়। তাই মাছ কাটার পরে অবশ্যই বোর্ড ও ছুরি ধুয়ে যথাস্থানে রাখতে হবে।

ডেইলি বাংলাদেশ/জেডআর