Alexa রান্নাঘরের টুকিটাকি সমস্যার দারুণ সমাধান

ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৫ ১৪২৬,   ২২ রবিউল আউয়াল ১৪৪১

Akash

রান্নাঘরের টুকিটাকি সমস্যার দারুণ সমাধান

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪৫ ৫ নভেম্বর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

রান্নাঘর প্রত্যেকটি পরিবারের জন্যই খুবই গুরুত্বপূর্ণ। এখান থেকেই সবার স্বাস্থ্য ভালো আর মন্দ থাকা নির্ভর করে। তবে রান্না করতে গেলে নানা ধরনের সমস্যায় পড়তে হয়।

সমস্যাগুলো সাধারণ মনে হলেও বেশ বিরক্তিকর হয়। তবে খুব সহজ কিছু টিপস জানা থাকলে এই সমস্যাগুলো থেকে সহজেই রক্ষা পাওয়া যায়। চলুন তবে রান্নাঘরের ঝুটঝামেলা কমাতে জেনে নেয়া যাক দরকারি কিছু টিপস-  

> রুটি নরম করার জন্য আটা মাখার সময় তেল মিশিয়ে নিন। ১ কাপ আটা কিংবা ময়দায় ১ টেবিল চামচ তেল দিন। কুসুম গরম পানি দিয়ে মাখার সময় সামান্য দুধ মিশিয়ে নিন। অনেকক্ষণ পর্যন্ত নরম থাকবে রুটি।

> নরমাল ফ্রিজে মুখবন্ধ বক্সে বেসন সংরক্ষণ করতে পারেন পাঁচ মাস পর্যন্ত।

> ফ্রিজ থেকে খাবারের গন্ধ দূর করতে প্রথমে ভালো করে পরিষ্কার করে নিন। তারপর প্রতিটি র্যাকে লেবুর টুকরা রাখুন। দূর হবে ফ্রিজের দুর্গন্ধ।

> লেবু কয়েকদিন ফ্রিজে রাখলে হলুদ হয়ে যায়। রসও কমে যায়। এ সমস্যা থেকে মুক্তি পেতে খবরের কাগজে লেবু মুড়ে প্লাস্টিকের ব্যাগে করে রেখে দিন ফ্রিজে। ১৫ দিন পর্যন্ত তাজা থাকবে।

> মাইক্রোওয়েভ ওভেনের দুর্গন্ধ দূর করতে বাটিতে পানি ও লেবুর টুকরা নিয়ে গরম করুন ওভেনে ভিতরে, দুর্গন্ধ চলে যাবে।

> রান্না কিংবা ভর্তার সময় হাত দিয়ে কাঁচামরিচ কচলে নিলে জ্বালাপোড়া করে। ঝটপট সেই জ্বলুনি কমাতে ঠাণ্ডা দুধে হাত ডুবিয়ে রাখুন কয়েক মিনিট। ২ টেবিল চামচ লেবুর রসের সঙ্গে পানি মিশিয়ে সেখানে হাত ডুবিয়ে রাখলেও উপকার পাবেন। চাইলে ঠাণ্ডা দইয়ের মধ্যেও হাত ডুবিয়ে রাখা যায়। এতে কমে যাবে জ্বলুনি।

> দুধ জ্বাল দেয়ার সময় একটু বেখেয়াল হলেই হাঁড়ি উপচে পড়ে যায়। হাঁড়ির চারপাশে সামান্য তেল মেখে নিলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন। তবে অবশ্যই উচ্চতাপে দেয়া যাবে না দুধ। মাঝারি আঁচে রাখতে হবে।

ডেইলি বাংলাদেশ/এএ