রাতে ট্রাভেলটকে থাকছেন ড. তপন বাগচী

ঢাকা, বৃহস্পতিবার   ০৯ জুলাই ২০২০,   আষাঢ় ২৫ ১৪২৭,   ১৭ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

রাতে ট্রাভেলটকে থাকছেন ড. তপন বাগচী

সাহিত্য ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৩ ২৩ জুন ২০২০   আপডেট: ১৭:২৬ ২৩ জুন ২০২০

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

মাহমুদ হাফিজ এর ট্রাভেলটক-আলোচনা, আবৃত্তি, গান এর বিষয়ক লাইভ শো ‘ভ্রমণের তীর্থ, তীর্থের ভ্রমণ’ হবে মঙ্গলবার রাতে। এতে অন্যদের সঙ্গে যুক্ত হচ্ছেন বাংলাদেশের প্রখ্যাত কবি, প্রাবন্ধিক, লোকসংস্কৃতিবিদ ড. তপন বাগচী। 

রাত নয়টায় অনুষ্ঠান একযোগে ফেসবুক লাইভ সম্প্রচারিত হবে বার্তা২৪.কম ও ভ্রমণগদ্যের ফেসবুক পেজ থেকে।

ভ্রমণের অন্যতম অনুষঙ্গ তীর্থযাত্রা। হিন্দু ধর্মাবলম্বীগণ ভারতের গয়া, কাশি, মথুরা, বৃন্দাবন, পানিপথ, উত্তরাখন্ডের কেদারনাথ মন্দির ইত্যাদি জায়গা দর্শনে তীর্থযাত্রা করেন। রেনেসাঁর আলোয় বাঙালির ঘরকুনো স্বভাব ঘুচে যাওয়ার পূর্বপর্যন্ত তার আয়তদৃষ্টির ভূগোল ছিল বড়জোর ভূভারতই, দূরের বিশ্ব নয়। এ কারণে তীর্থ-অভিমুখী ভ্রমণ ও ভ্রমণের তীর্থ নিয়ে আলোচনা শিল্পের দৃষ্টিকোণে গুরুত্বপূর্ণ। এতে আরো অংশগ্রহণ করবেন- ভারতের প্রখ্যাত সাহিত্যিক ‘গার্গী’ চরিত্রখ্যাত তপন বন্দ্যোপাধ্যায়, সিনিয়র সাংবাদিক ভারতের স্টেটসম্যান পত্রিকার বাংলাদেশ প্রতিনিধি বাসুদেব ধর, সিনিয়র সাংবাদিক নির্মল চক্রবর্তী। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন কবি ও শিল্পী হাসান মাহমুদ।  উপস্থাপনা ও পরিচালনা কবি-ভ্রামণিক মাহমুদ হাফিজ। কো-হোস্ট উপমা জয়শ্রী।

এ বিষয়ে ড. তপন বাগচী ডেইলি বাংলাদেশকে বলেন, এখন তো হরেক লাইভ প্রেগ্রাম ফেসবুক আর ইউটিইবের কল্যাণে। তাই দেখছি দুর্বল কবিতা, ভুল আবৃত্তি, অশুদ্ধ গান আর অসহ্য চিৎকারের ছড়াছড়ি। এর মধ্যে ভ্রমণবিষয়ক শিক্ষামূলক অনুষ্ঠান পরিচালনা করে চলছেন কবি মাহমুদ হাফিজ। এবারে তীর্থভ্রমণ নিয়ে বলার জন্য আমাকে ডাকা হচ্ছে জেনে আমি আনন্দিত। আশা করি অনুষ্ঠান ভিন্ন রকম হবে।

ডেইলি বাংলাদেশ/আরআর