রাতভর ফসল খায় বন্য হাতির পাল

ঢাকা, শনিবার   ১১ জুলাই ২০২০,   আষাঢ় ২৭ ১৪২৭,   ১৯ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

রাতভর ফসল খায় বন্য হাতির পাল

কুড়িগ্রাম প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৫:১৩ ৩ জুন ২০২০  

ফসল নষ্ট করছে একদল বন্য হাতি

ফসল নষ্ট করছে একদল বন্য হাতি

কুড়িগ্রামের রৌমারীতে সীমান্তে ফের তাণ্ডব চালাচ্ছে ভারতীয় বন্য হাতির পাল। এক সপ্তাহ ধরে ভারতের ‘গারো হিল’ নামক পাহাড় থেকে আসে হাতিগুলো।

প্রতি রাতেই কালাইচর সীমান্ত পেরিয়ে একদল বন্য হাতি দেশে প্রবেশ করে। এরপর নষ্ট করে পাকা ধানসহ বিভিন্ন ফসল। ভুক্তভোগীরা ঢোল বাজিয়ে ও আগুন জ্বালিয়ে হাতিগুলোকে তাড়ানোর চেষ্টা করে ব্যর্থ হচ্ছে।

ভুক্তভোগীদের দেয়া তথ্য অনুযায়ী, ২৫-৩০টি বন্য হাতি রৌমারী উপজেলার আলগারচর, খেওয়ারচর, বকবান্দা, ঝাউবাড়ী, চুলিয়ারচর ও বড়াইবাড়ীর চরসহ পার্শ্ববর্তী এলাকার ফসল খেয়ে ও পা দিয়ে পিষিয়ে নষ্ট করে ফেলছে। এতে করে উঠতি ফসল হারিয়ে চরম ক্ষতির মুখে পড়েছে কৃষকরা।

কৃষকরা জানান, প্রতি রাতে এসব বন্য হাতি সীমান্ত পেরিয়ে দেশে প্রবেশ করে। রাতভর ফসলের ক্ষতি করে সকাল হতেই সীমান্তের নোম্যান্স ল্যান্ডে চলে যায়। সীমান্তবর্তী কৃষকদের ফসল ও জানমালের নিরাপত্তায় হাতি আসা বন্ধে কার্যকরী পদক্ষেপ নেয়া প্রয়োজন।

রৌমারী উপজেলা কৃষি কর্মকর্তা শাহরিয়ার হোসেন বলেন, রৌমারীতে বন্যহাতির তাণ্ডবের কারণে আমরা কৃষকদের পাকা ধান কেটে ঘরে তুলতে পরামর্শ দিচ্ছি। এখন পর্যন্ত হাতির তাণ্ডেবে ক্ষতিগ্রস্ত ফসলের পরিমাণ নিরূপণের কাজ চলছে।

রৌমারী ইউএনও আল ইমরান জানান, বন্য হাতির প্রবেশ ঠেকানো ও কৃষকের ফসল রক্ষায় স্থানীয়ভাবে হাতি তাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছ। পাশাপাশি সীমান্তরক্ষী বাহিনী ও সংশ্লিষ্ট বিভাগকে জানানো হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এআর