ঢাকা, বুধবার   ২০ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৭ ১৪২৫,   ১৪ জমাদিউস সানি ১৪৪০

ইন্টারপোলের প্রেসিডেন্ট আটক চীনে!

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ১৭:০৯ ৬ অক্টোবর ২০১৮   আপডেট: ১৭:১৯ ৬ অক্টোবর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

ইন্টারপোলের প্রেসিডেন্ট মেং হংওয়েই নিখোঁজের গুঞ্জন ছড়িয়ে পড়েছে সর্বত্র। এর রেশ কাটতে না কাটতেই চীনে তার আটক হওয়ার খবর মিলেছে। মেং-এর বিরুদ্ধে একটি তদন্তের অংশ হিসেবে জিজ্ঞাসাবাদ করতে তাকে আটক করা হয়েছে। 

হংকংভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদন তার নিখোঁজের খবর প্রকাশ হওয়ার একদিন পরই এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, আন্তর্জাতিক পুলিশ সংস্থাটির প্রথম চীনা প্রেসিডেন্ট গেল সপ্তাহে ফ্রান্সে সংস্থাটির প্রধান কার্যালয় থেকে চীনে ফেরার পরই তাকে কর্তৃপক্ষ ‘তুলে নিয়ে যায়’।

এদিকে এখন পর্যন্ত চীনের জননিরাপত্তা মন্ত্রণালয় বা পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়টি নিশ্চিত করেনি। তবে তার বিরুদ্ধে কী তদন্ত করা হচ্ছে বা তাকে ঠিক কোথায় আটক রাখা হয়েছে তা জানায়নি।

চীনের আইন অনুযায়ী সেখানে কাউকে আটক করার ২৪ ঘণ্টার মধ্যে তার পরিবারকে অবহিত করার কথা, যদি না তাতে তদন্তের কোনো ক্ষতি হয়। অন্যদিকে মেংয়ের পরিবারকে এ বিষয়ে এখনো কিছু জানায়নি চীনা কর্তৃপক্ষ।  

মেং নিখোঁজ হওয়ার পর তার স্ত্রী বৃহস্পতিবার ফরাসি পুলিশকে বিষয়টি অবহিত করে। ফ্রান্সের পুলিশ শুক্রবার জানিয়েছে, মেংয়ের নিখোঁজ হওয়ার বিষয়ে তারা তদন্ত শুরু করেছে। 

প্রসঙ্গত, ১৯২টি সদস্য সংস্থা নিয়ে গঠিত এ আন্তর্জাতিক প্রতিষ্ঠানের দৈনন্দিন কার্যক্রম দেখভালের দায়িত্ব সেক্রেটারির হাতেই থাকে, প্রেসিডেন্টের সেখানে ভূমিকা নেই বলেও জানিয়েছে ইন্টারপোল।

২০১৬ সালের নভেম্বরে ইন্টারপোলের দায়িত্ব নেয়ার আগে মেং চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রীর দায়িত্বে ছিলেন। আন্তর্জাতিক এ পুলিশ সংস্থার প্রেসিডেন্ট হিসেবে তার মেয়াদ ২০২০ সাল পর্যন্ত।

ডেইলি বাংলাদেশ/জেডআর