ঢাকা, সোমবার ১৯ ফেব্রুয়ারি, ২০১৮
ডেইলি বাংলাদেশের অডিও সার্ভিস চালু
শিরোনাম:
কার্গো বিমানে পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো যুক্তরাজ্য ১২৭ ইউনিয়ন ও নয় পৌরসভায় ভোট ২৯ মার্চ চা শ্রমিকদের আবাসন, শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাগান মালিকদের কাছে থাকবে সরকার: প্রধানমন্ত্রী জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে বিএনপি রাজশাহীর তানোরে বিস্ফোরকসহ ৩ জঙ্গি আটক
শিরোনাম:
কার্গো বিমানে পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো যুক্তরাজ্য ১২৭ ইউনিয়ন ও নয় পৌরসভায় ভোট ২৯ মার্চ চা শ্রমিকদের আবাসন, শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাগান মালিকদের কাছে থাকবে সরকার: প্রধানমন্ত্রী জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে বিএনপি রাজশাহীর তানোরে বিস্ফোরকসহ ৩ জঙ্গি আটক...

রাজশাহীতে নানা আয়োজনে বসন্ত বরণ

 রাজশাহী প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১২, ১৩ ফেব্রুয়ারি ২০১৮

৪৭ বার পঠিত

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

 

ঋতুরাজ বসন্তকে স্বাগত জানাতে নানা আয়োজন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ ও সংগঠনসমূহ।

বসন্তের প্রথম দিনে বাসন্তী রঙের শাড়ি-পাঞ্জাবি পরে তরুণীরা মাথায় পরেছে ফুলের মুকুট। আর সেই সঙ্গে গোলাপ, গাঁদা, ডালিয়াসহ বাহারি নামের বর্ণালি ফুলে ক্যাম্পাসের গাছেও যেন বসন্ত জানান দিচ্ছে। শীতের রিক্ততা মুছে প্রাণের স্পন্দনে একটু একটু করে জেগে উঠেছে প্রকৃতি। ঠিক তেমনি করে বসন্তের ফুলে সেজে উঠেছে মতিহারের সবুজ চত্বর।

এদিকে বসন্তকে বরণ করে নিতে ফাগুনের প্রথম প্রহরেই বিশ্ববিদ্যালয়ের চারুকলা প্রাঙ্গণে আয়োজন করা হয় বসন্তবরণ ও পিঠা উৎসবের।
মঙ্গলবার বেলা ১১টায় প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার ও শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক হাসিবুল আলম প্রধান।

বসন্ত বরণ করে নিতে ক্যাম্পাসে শোভাযাত্রা বের করে কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। তারা আরো আয়োজন করে সাংস্কৃতিক আড্ডা, চড়–ইভাতি ও নবীনবরণ। নানা আয়োজনে বসন্তকে বরণ করে নিয়েছে সংগীত বিভাগ, ফোকলোর বিভাগ ও বাংলা বিভাগ। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারে ‘দৃষ্টিভঙ্গি বদলান, জীবন বদলে যাবে’ স্লোগাণে রাবি কোয়ান্টাম ম্যাথড দিনব্যাপী চিত্রকলা প্রদর্শনীর আয়োজন করেছে।

বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষাবর্ষের শ্রেণি কার্যক্রম শুরু হয়েছে। ক্যাম্পাসের প্রথম বসন্ত বরণে তাদের মাঝে দেখা দিয়েছে আলাদা প্রাণচাঞ্চল্য। পাঞ্জাবি-শাড়ি পরে বন্ধুরা মিলে পুরো ক্যাম্পাস দাপিয়ে বেড়াচ্ছে হই-হুল্লোড় করে।

প্রথম বর্ষের সাবিনা তাদেরই একজন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের মতো গ্রামে বসন্ত বরণে এতো আয়োজন দেখা যায় না। রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এমনিতেই আমার ভালো লেগেছে। আজ যেন আরো ভালো লাগছে। সব আয়োজনই ভালো লেগেছে। প্রাণভরে উপলব্ধি করছি আজকে ক্যাম্পাসের আনন্দ।

অন্যদিকে বসন্ত আসলেও অনেকের মনেই বাজছে বিদায়ের সুর। কারণ পড়াশোনা শেষ করছেন তারা। তাই বন্ধুরা মিলে যতটুকু পারা যায় প্রাণ ভরে নিচ্ছেন বসন্তের আস্বাদ। কথা হয় এমন একজন শিক্ষার্থী ফিরোজ আহমেদের সঙ্গে। তিনি বলেন, ক্যাম্পাস জীবনের এটাই আমার শেষ বসন্ত। যতটুকু পারা যায় বন্ধুদের নিয়ে আনন্দ করছি। ছবি তুলছি আর বন্ধুদের সঙ্গে ঘুরছি।

এদিকে, নানা আয়োজনে রাজশাহী কলেজে বসন্ত বরণ উৎসব পালিত হয়েছে। উৎসবকে কেন্দ্র করে নানা প্রস্তুতি হাতে নিয়েছে রাজশাহী কলেজ। মঙ্গলবার সকাল সোয়া ১০ টায় রাজশাহী কলেজের নজরুল চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

র‌্যালিটি নগরীরর আওয়ামী লীগ কার্যালয় অফিস চত্বর থেকে পুনরায় রাজশাহী কলেজ ক্যাম্পাসে এসে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ হবিবুর রহমান, উপাধ্যক্ষ আল ফারুখ চৌধুরী, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর জোবায়দা আয়েশা সিদ্দীকা।

র‌্যালিতে কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন, বসন্ত রণ উপলক্ষে রাজশাহী কলেজে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এআর

সর্বাধিক পঠিত
ওপরে যেতে