ফ্লোরিডায় মাইকেলের আঘাতে নিহত ১

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৯ ১৪২৬,   ১৭ রমজান ১৪৪০

Best Electronics

ফ্লোরিডায় মাইকেলের আঘাতে নিহত ১

 প্রকাশিত: ১০:৪২ ১১ অক্টোবর ২০১৮   আপডেট: ১০:৪২ ১১ অক্টোবর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে হারিকেন মাইকেলের আঘাতে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। 

বুধবার বাংলাদেশ সময় রাত ১২টার দিকে ২৫০ কিলোমিটার বেগে আঘাত হানে ‘মাইকেল’। ক্যাটেগরি ৩ মাত্রার ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ২শ’ কিলোমিটার। উপকূল ভাগে আসার সময় তার বেগ বেড়ে ২৫০ কিলোমিটার হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হারিকেন মাইকেলকে বড় ধরনের দুর্যোগ আখ্যা দিয়ে দুর্গত এলাকায় ত্রাণ তৎপরতা শুরু করার নির্দেশ দিয়েছেন।

বুধবার স্থানীয় সময় দুপুর দুইটার দিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হানে গত ১০০ বছরের মধ্যে সবচেয়ে বেশি প্রলয়ঙ্কারী হারিকেন মাইকেল। ঘণ্টায় ১৫৫ মাইল বেগে আঘাত হানা মাইকেলের কারণে লণ্ডভণ্ড হয়ে যায় ফ্লোরিডার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর ফ্যানহানডেল। ক্ষতিগ্রস্থ হয়ে বহু বাড়ি-ঘর এবং রাস্তাঘাট। 

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, মাইকেলের প্রভাবে ফ্লোরিডায় ব্যাপক ভূমিধস হয়েছে। তবে দুর্যোগের আগেই বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। অন্যদিকে ফ্লোরিডার গভর্নর রিক স্কট জানিয়েছেন, ভয়াবহ হারিকেনের ছোবলে উপকূলীয় অঞ্চলে অকল্পনীয় ক্ষতি হয়েছে।

এর আগে হারিকেনের আগাম সতর্কতা হিসেবে ফ্লোরিডার প্রায় চার লাখ বাসিন্দাকে নিরাপদে আশ্রয় নিতে বলা হয়। বন্ধ করে দেয়া হয় শিক্ষা প্রতিষ্ঠান এবং ব্যবসায়িক কেন্দ্র।

হারিকেন মাইকেল আঘাত হানার পর দুর্গত এলাকায় দ্রুত ত্রাণ এবং উদ্ধার কাজ শুরু জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুর্যোগ মোকাবিলা করে মানুষের জীবন রক্ষায়, কেন্দ্রীয় সরকার পুরোপুরি প্রস্তুত বলেও জানান তিনি।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

Best Electronics