রাজধানীতে হঠাৎ ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টি

ঢাকা, মঙ্গলবার   ২৬ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

রাজধানীতে হঠাৎ ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:৩৩ ২ এপ্রিল ২০২০   আপডেট: ২৩:৩৭ ২ এপ্রিল ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

চৈত্রের গরমে রাজধানীর বিভিন্ন স্থানে শিলাসহ বজ্রবৃষ্টি হয়েছে। কয়েকদিনের গরমের পর এই বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দিয়েছে নগরজীবনে। করোনাভাইরাস পরিস্থিতিতে বাইরে লোকজন কম থাকলেও যারা বেরিয়েছেন তারা হঠাৎ বৃষ্টিতে কিছুটা ভোগান্তিতে পড়েছেন। 

বৃহস্পতিবার সকালে কিছুটা ঠাণ্ডা বিরাজ করে। এরপর রোদের প্রখরতা বাড়ে। তবে বিকেল পৌনে ৬টার দিকে শুরু হয় শিলাসহ বৃষ্টি স্থায়ী হয় প্রায় ৩০মিনিটের মতো।

আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দীন বলেন, শিলাবৃষ্টির সময় পৃথিবীর দিকে বায়ুস্তরের তাপমাত্রা হিমাঙ্কের নিচে অর্থাৎ শূন্য ডিগ্রির নিচে নেমে আসে। ফলে আকাশে জমে থাকা মেঘ বরফে পরিণত হয়। অর সেই মেঘ থেকে শিলাবৃষ্টি ঝরে পড়ে।

তিনি বলেন, দিনের তাপমাত্রা অপরিবর্তীত থাকলেও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। এছাড়া আগামী রোববার রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে ঝড়ো বাতাসও বয়ে যেতে পারে। 

এর আগে আবহাওয়া অফিস জানায়, বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম ভাগের দু’এক স্থানে অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে, একই সঙ্গে বিচ্ছিন্নভাবে শিলাবৃষ্টি হতে পারে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সীতাকুণ্ড, ফেনী, রাঙামাটি, মাইজদীকোর্ট, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকবে।

অধিদফতরের পরিচালক সামসুদ্দিন আহমেদ জানান, এপ্রিল মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ মাসে বঙ্গোপসাগরে ১-২টি নিম্নচাপ সৃষ্টি ও এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

ডেইলি বাংলাদেশ/আরএ