Alexa রাজধানীতে তিন দিনের তথ্যপ্রযুক্তি প্রদর্শনী

ঢাকা, বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯,   কার্তিক ২ ১৪২৬,   ১৭ সফর ১৪৪১

Akash

রাজধানীতে তিন দিনের তথ্যপ্রযুক্তি প্রদর্শনী

 প্রকাশিত: ১৮:০২ ১৯ অক্টোবর ২০১৭   আপডেট: ২৩:৪৬ ১৯ অক্টোবর ২০১৭

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মেক ইন বাংলাদেশ স্লোগানে গতকাল বুধবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে তিন দিনের তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৭ ’। সবার জন্য উন্মুক্ত এ প্রদর্শনী চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।

গতকাল সকালে বঙ্গবন্ধু আন্ত্মর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেইমে আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সংসদীয় কমিটির চেয়ারম্যান ইমরান আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম ও বিসিএসের সভাপতি আলী আশফাক, বিসিএসের মহাসচিব সুব্রত সরকার প্রমুখ।

মেলা উদ্বোধনে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন অনেকটাই সম্পন্ন হয়েছে। এর সুফল পেতে হলে ডিজিটাল বাংলাদেশকে বাণিজ্যিকরণ করতে হবে। আগামী প্রজন্মের হাত ধরে আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারব। তাদের তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ করতে হবে। এ জন্য প্রয়োজন বিশেষায়িত শিক্ষক।

আমাদের দেশে উপযুক্ত শিক্ষকের অভাব রয়েছে। প্রয়োজনে উন্নত দেশ থেকে শিক্ষক এনে তরুণদেরকে প্রশিক্ষণ দিতে হবে। তৈরি পোশাক শিল্পের মতো আইসিটি খাতেও বিপুল পরিমাণ সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনা কাজে লাগাতে হলে ইন্টারনেট অব থিংকস, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি, রোবোটিকসসহ অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারে দক্ষতা বাড়াতে হবে।’

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘হার্ডওয়্যার খাতে সক্ষমতা বাড়াতে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আমাদের বিশ্বাস ২০২১ সালের মধ্যেই হার্ডওয়্যার রপ্তানি করবে বাংলাদেশ।’

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) যৌথ উদ্যোগে এবার অনুষ্ঠিত হচ্ছে ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৭ ’।

মেলার আহ্বায়ক ইঞ্জি. সুব্রত সরকার জানান, এবারের মেলা শুরু থেকে জমজমাট। সবাই দারুণ সাড়া দিয়েছেন। তরুণদের অংশগ্রহণ চোখে পড়ার মতো। এবার মেলায় তরুণ উদ্ভাবকদের বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। এবারের মেলায় আটটি দেশ থেকে তথ্যপ্রযুক্তি ব্যবসায়ী, প্রতিনিধি, স্পিকার অংশ নিচ্ছেন। আজ বৃহস্পতিবার মেলার দ্বিতীয় দিন চলছে।

ডেইলি বাংলাদেশ/আরএজে