রাজধানীতে খাওয়ার অযোগ্য দুই হাজার কেজি মাংস জব্দ

ঢাকা, মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০,   চৈত্র ২৪ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪১

Akash

রাজধানীতে খাওয়ার অযোগ্য দুই হাজার কেজি মাংস জব্দ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৫৭ ১৯ মার্চ ২০২০  

মিরপুর-১১ নম্বরের দু’টি গোডাউনে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত

মিরপুর-১১ নম্বরের দু’টি গোডাউনে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত

রাজধানীর মিরপুরে বিদেশ থেকে আমদানি করা খাওয়ার অযোগ্য ২ হাজার কেজি মাংস জব্দ করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এছাড়া এসব মাংস রাখার অপরাধে মোট চার লাখ টাকা জরিমানা (অনাদায়ে তিন মাসের কারাদণ্ড) করা হয়েছে।

বুধবার রাত ৯টা থেকে শুরু করে বৃহস্পতিবার ভোর ৫টা ৩০ মিনিট পর্যন্ত মিরপুর-১১ নম্বরের দু’টি গোডাউনে এ অভিযান চালানো হয়। র‍্যাব-২ এর কোম্পানি কমান্ডার( সি পি সি-২) মেজর এইচ এম পারভেজ আরেফিন ও  নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমানের  নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়।

মেজর এইচএম পারভেজ আরেফিন জানান, রাজধানীর গাবতলী বাস টার্মিনালে মিথিলা পরিবহনের মাধ্যমে বিদেশ থেকে আমদানি করা বিপুল পরিমাণ মহিষের মাংস রংপুরে পাঠানো হচ্ছে (যা অস্বাস্থ্যকর পরিবেশে সংরক্ষিত ও  খাওয়ার অযোগ্য) এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালানো হয়। এ সময় মিথিলা পরিবহনের মালামাল রাখার নোংরা বক্স থেকে ১৪৮ কেজি মাংস জব্দ করা হয়।

এরই সূত্র ধরে মিরপুর-১১ এর তালাব বিহারী পল্লীতে মাংসের গোডাউন থেকে ১ হাজার ৪৮০ কেজি ও আরেকটি গোডাউন থেকে ৩৭০ কেজি মাংস জব্দ করা হয়। বিহারী পল্লীর এ গোডাউন দুটির মালিক মো. জালাল ও মোহাম্মদ কামাল। তারা দীর্ঘদিন ধরে এ ব্যবসা চালিয়ে আসছিল। বেআইনিভাবে অস্বাস্থ্যকর পরিবেশে মাংস আমদানি করে সংরক্ষণ ও সরবরাহের অপরাধে গোডাউন মালিক জালালকে ২ লাখ ও গোডাউন মালিক কামালকে ২ লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে ৩ মাসের কারাদণ্ড দেয়া হয়। এ সময় জব্দ করা এসব মাংস ধ্বংস করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে বরাতে মেজর আরেফিন বলেন, ইন্ডিয়ান আলানা নামক একটি কোম্পানি থেকে তারা মাংস আমদানি করে থাকে। মাংসের গুণগতমান সংক্রান্ত কোনো সার্টিফিকেট নেই। এছাড়াও আমদানিকৃত মাংসের বিপরীতে কোনো ভাউচার বা রেজিস্টার পাওয়া যায়নি। এই অসাধু চক্রটি খাওয়ার অযোগ্য মাংস বিভিন্ন খাবারের হোটেল-রেস্তোরাঁ, সুপারশপে ও রাজধানীর বাইরে অন্যান্য জেলা শহরগুলোতেও পাঠাতো।

তিনি আরো বলেন, অত্যন্ত অস্বাস্থ্যকর পরিবেশে মাংসগুলো সংরক্ষণ করার ফলে মাংসের গুণগত মান সম্পূর্ণভাবে নষ্ট হয়ে যায়। যা খাওয়ায় শরীরে ক্যান্সারসহ নানা ধরনের মারাত্মক রোগ দেখা দিতে পারে। এ ধরনের চক্রের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপসহ ভবিষ্যতে অভিযান চলমান থাকবে।
 

ডেইলি বাংলাদেশ/ইএ/আরএইচ