Alexa রাজউকের পরিকল্পনায় শিশুবান্ধব শহর

ঢাকা, সোমবার   ১৬ ডিসেম্বর ২০১৯,   পৌষ ২ ১৪২৬,   ১৯ রবিউস সানি ১৪৪১

রাজউকের পরিকল্পনায় শিশুবান্ধব শহর

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২২ ১৬ নভেম্বর ২০১৯   আপডেট: ২২:২৭ ১৬ নভেম্বর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

শিশুবান্ধব নগরীর অংশ হিসেবে ঢাকাকে গড়ে তুলতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন রাজউকের চেয়ারম্যান ড. সুলতান আহমেদ।

শনিবার রাজউকের সভাকক্ষে ডিটেইলড এরিয়া প্ল্যান (ড্যাপ) এ শিশুদের প্রস্তাব অন্তর্ভুক্ত করতে শিশুদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা জানান।

শিশুবান্ধব আদর্শ নগরী গড়ে তুলতে ও শিশুদের চাহিদা আর স্বপ্নের প্রতিফলন নিশ্চিত করতে রাজউক ও সেভ দ্য চিলড্রেন এ মতবিনিময় সভার আয়োজন করে।

রাজউককে দেয়া শিশুদের প্রস্তাবগুলোর মধ্যে অন্যতম চারটি প্রস্তাব হলো: নিকটতম দূরত্বে স্কুল স্থাপন, পর্যাপ্ত খেলার মাঠ ও পার্ক তৈরি করা, নগরে সবুজ পরিবেশ ফিরিয়ে আনা, নিরাপদ আবাসিক এলাকা নিশ্চিত করা।

সভায় ড. সুলতান আহমেদ বলেন, ‘শিশুদের কাছ থেকে যে সব প্রস্তাব পেয়েছি তার সবগুলোই আমরা ড্যাপ-এ অন্তর্ভুক্ত করেছি। শিশুদের দায়িত্ব হলো তাদের প্রস্তাবগুলো বাস্তবায়ন হচ্ছে কি না তা তদারকি করা।’

রাজউক চেয়ারম্যান বলেন, শিশুরা তাদের প্রস্তাবনায় সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে খেলার মাঠের অভাবকে। তাই আমি রাজউকের খালি খণ্ড জমিগুলোকে বিনোদন বা অবকাশ যাপনের জন্য পার্ক কিংবা সবুজ চত্বর করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছি।

তিনি বলেন, ড্যাপ বাস্তবায়ন শুধু রাজউকের একার কাজ নয়, এর সঙ্গে সরকারি-বেসরকারি অনেকগুলো সংস্থা জড়িত। রাজধানী ঢাকার উন্নয়নে সবাইকে এগিয়ে আসতে হবে।

ঢাকা শহরের চারপাশের নদীগুলোর দূষণ রোধে মাস্টারপ্ল্যান অনুযায়ী কয়েকটি সংস্থা কাজ করছে বলেও জানান রাজউক চেয়ারম্যান।

নগর পরিকল্পনাবিদ ও স্থপতি সালমা এ শফি বলেন, বড়দের সঙ্গে শিশুরা পরিকল্পনা করলে শহরগুলো বাসযোগ্য হবে। জায়গা কম কিন্তু লোকসংখ্যা বেশি হওয়া সত্ত্বেও সঠিক পরিকল্পনার মাধ্যমে বাংলাদেশকে সিঙ্গাপুরের মতো উন্নত রাষ্ট্রে পরিণত করা সম্ভব।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন সাবেক অতিরিক্ত সচিব ও সাবেক কম্প্রিহেনসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট প্ল্যান (সিডিএমপি) এর প্রকল্প পরিচালক মো. আব্দুল কাইয়ুম, সেভ দ্য চিলড্রেনের ডেপুটি ডিরেক্টর সৈয়দ মতিউল আহসান, ড্যাপ এর প্রকল্প পরিচালক মো. আশরাফুল ইসলাম প্রমুখ।
 

ডেইলি বাংলাদেশ/এসএএম/এমকেএ