Alexa রাখাইনে গণকবরের খোঁজ

ঢাকা, সোমবার   ২৬ আগস্ট ২০১৯,   ভাদ্র ১১ ১৪২৬,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

রাখাইনে গণকবরের খোঁজ

 প্রকাশিত: ১৮:২৪ ১৯ ডিসেম্বর ২০১৭  

ছবি: সংগৃহিত

ছবি: সংগৃহিত

রাখাইনের একটি গ্রামে গণকবর খুঁজে পেয়েছে মিয়ানমার সেনাবাহিনী। সোমবার দেশটির সেনাবাহিনী এ গণকবর খুঁজে পায়। তবে গণকবরটিতে কতজনের মৃতদেহ পাওয়া গেছে সেটি জানা যায়নি।

মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লেইং বলেছেন, রাখাইনের রাজধানী সিতয়ে থেকে ৩০ মাইল উত্তরে ইন দিন গ্রামের কবরস্থানে অনেকগুলো মৃতদেহ খুঁজে পেয়েছে সেনাবাহিনী। ফেসবুকে সেনাবাহিনী একটি বিবৃতি পোস্ট করে এ তথ্য জানিয়েছে।

মিয়ানমার সেনাবাহিনী বলছে, নিরাপত্তা বাহিনী এ ঘটনায় প্রাথমিকভাবে একটি তদন্ত শেষ করেছে। তারা বলছে, মানুষকে হত্যা ও মাটিচাপা দেয়া হচ্ছে এমন তথ্যের ভিত্তিতে এই তদন্ত চালানো হয়।

বার্তা সংস্থা রয়টার্স সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল মিয়াত মিন ওও’র সঙ্গে যোগাযোগ করেছে। তবে তিনি এ বিষয়ে বিস্তারিত তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছেন।

২৫ আগস্ট যখন রোহিঙ্গা বিদ্রোহীরা রাখাইনের ৩০টি নিরাপত্তা চৌকিতে হামলা চালায়। এর জাবাবে সেনাবাহিনী অত্যন্ত কঠোর, পরিকল্পিত ও ধ্বংসাত্মক উপায়ে জবাব দেয়া শুরু করে। সেনাবাহিনীর এই অভিযানে এখন পর্যন্ত ৬ লাখের বেশি রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়ে এসেছে। বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার মতে হত্যা করা হয়েছে ৬ থেকে ৭ হাজার মানুষ। আর এসময় ধর্ষণের শিকার হয়েছেন কয়েক হাজার নারী।

ডেইলি বাংলাদেশ/এমআরকে

Best Electronics
Best Electronics