ঢাকা, শুক্রবার   ২২ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৯ ১৪২৫,   ১৬ জমাদিউস সানি ১৪৪০

মসুর ডালের পোলাও

লাইফস্টাইল ডেস্ক

 প্রকাশিত: ১৩:৪৮ ১১ অক্টোবর ২০১৮   আপডেট: ১৩:৪৮ ১১ অক্টোবর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৃষ্টির দিনে মসুর ডালের পোলাওয়ের স্বাদ যেন আপনাকে মুহূর্তেই প্রশান্তি দেবে। চলুন ঝটপট ঘরে তৈরি করে নিন ভিন্ন স্বাদের এই পোলাওয়ের রেসিপি-

উপকরণ: আতপ চাল বা পোলাওয়ের চাল আধা কেজি, মসুরের ডাল এক পোয়া, পেঁয়াজের কুচি, আদা, রসুন বাটা এক চামচ, আস্ত জিরা আধা চামচ, তেঁজপাতা দুইটি, দারচিনি দুই টুকরো, এলাচ দুই-তিনটি, লবঙ্গ দুইটি, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো, দুইটা টমেটো কুচি, কাঁচা মরিচ ফাঁলি কয়েকটি ও দুই-তিনটি শুকনো মরিচ, ঘি এক চামচ, তেল ও লবণ পরিমাণ মতো, এক কাপ বেরেস্তা (গার্ণিশের জন্যে), এক কাপ নারকেল দুধ।

প্রণালী: রান্নার আগে ভিন্ন পাত্রে চাল ও ডাল ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে রাখুন এবং রান্নার আগে ভালো করে পানি ঝরিয়ে নিন। এবার প্যান গরম করে তাতে ঘি দিয়ে একে একে তেঁজপাতা, জিরা, লবঙ্গ, বড় এলাচ, শুকনো মরিচ, আদা বাটা, পেঁয়াজ কুচি, সামান্য হলুদের গুঁড়ো ও লবণ দিয়ে ভুনিয়ে নিন। এরপর পানি ঝরিয়ে রাখা ডাল দিয়ে ভালো করে মিশিয়ে ৭ থেকে ৮ মিনিট রান্না করুন। এবার এতে নারকেলের দুধ দিয়ে মিশিয়ে দিন এবং প্রয়োজনে গরম পানি দিয়ে ঢেকে মিনিট পাঁচেক রাখুন। এরপর এতে চাল ও বেরেস্তা দিয়ে আঁচ কমিয়ে ঢেকে দিন। মাঝে মাঝে হালকাভাবে নেড়ে প্রয়োজনে আরো একটু পানি দিয়ে ঢেকে রান্না করুন। রান্না হয়ে গেলে নামানোর আগে উপর থেকে ঘি ছড়িয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন মসুর ডাল পোলাও।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড