রক্তে আক্রমণ করে মানবদেহের একাধিক অঙ্গ অকেজো করে করোনা

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

রক্তে আক্রমণ করে মানবদেহের একাধিক অঙ্গ অকেজো করে করোনা

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৯ ২১ এপ্রিল ২০২০   আপডেট: ১৭:০১ ২১ এপ্রিল ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শুধু শ্বাসযন্ত্র বা ফুসফুসেই নয় পুরো রক্ত সংবহন তন্ত্রে আক্রমণ করে করোনাভাইরাস মানবদেহের একাধিক অঙ্গ অকেজো করে ফেলে। শুক্রবার চিকিৎসা ও স্বাস্থ্য সাময়িকী ‘দ্য ল্যানসেট’-এ প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে।

গবেষণার নেতৃত্বে থাকা জুরিখ ইউনিভার্সিটি হসপিটালের হার্ট সেন্টার এবং কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ফ্রাঙ্ক রুশিৎজকা বলেন, কেবল ফুসফুসেই নয়, ভাইরাসটি ধমনী, শিরা, উপশিরা সবখানেই আক্রমণ করে। গবেষকরা দেখেছেন যে, করোনার আক্রমণের ফলাফল নিউমোনিয়ার চেয়ে অনেক বেশি মারাত্মক এবং ভয়াবহ।

রুশিৎজকা আরো বলেন, ভাইরাসটি রক্তনালীর প্রতিরক্ষা রেখায় প্রবেশ করে। এভাবেই এটি আমাদের শারীরিক প্রতিরোধ ক্ষমতাকে কমিয়ে দেয় এবং মাইক্রোসার্কুলেশনে সমস্যার সৃষ্টি করে। পরে দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে রক্ত সরবরাহ কমিয়ে দিতে থাকে এবং এক পর্যায়ে রক্ত সঞ্চালন পুরোপুরি বন্ধ করে দেয়। এ কারণেই আমরা দেখি যে, করোনা আক্রান্ত রোগীদের হৃদপিণ্ড, যকৃত ও অন্ত্রসহ প্রায় সব অঙ্গেরই সমস্যা দেখা দেয়।

তার মতে, ধূমপায়ী এবং এন্ডোথেলিয়াল (কোষের স্তর) ফাংশনে পূর্ব দুর্বলতা আছে অথবা রক্তনালী অপুষ্ট, তারা করোনার সবচেয়ে সহজ শিকার। এছাড়াও, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, স্থূলতা ও কার্ডিওভাসকুলার রোগে ভুগতে থাকা ব্যক্তিরাও দুর্ভাগ্যক্রমে সর্বোচ্চ ঝুঁকিতে আছেন।

গবেষণা প্রতিবেদনটিতে আরো বলা হয়েছে, করোনায় মারা যাওয়া তিন রোগীর ময়নাতদন্তে দেখা গেছে, তাদের পুরো রক্ত সংবহন তন্ত্র ‘ভাইরাসে পরিপূর্ণ’ ছিল এবং এর সঙ্গে সংশ্লিষ্ট শরীরের প্রায় সব গুরুত্বপূর্ণ অঙ্গ তাদের কার্যকারিতা হারিয়ে ফেলেছিল।

ডেইলি বাংলাদেশ/জেএস