যে রক্তের গ্রুপের মানুষরা করোনাভাইরাসে কম আক্রান্ত হচ্ছেন
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=187034 LIMIT 1

ঢাকা, মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০,   শ্রাবণ ২১ ১৪২৭,   ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

যে রক্তের গ্রুপের মানুষরা করোনাভাইরাসে কম আক্রান্ত হচ্ছেন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৬ ১১ জুন ২০২০  

রক্তের গ্রুপভেদে করোনাভাইরাসের সংক্রমণের হার কম-বেশি হয়। ফাইল ছবি

রক্তের গ্রুপভেদে করোনাভাইরাসের সংক্রমণের হার কম-বেশি হয়। ফাইল ছবি

সুযোগ পেলেই যে কারো শরীরে জেঁকে বসতে পারে করোনাভাইরাস। কিন্তু একদল গবেষক দাবি করেছেন, রক্তের গ্রুপভেদে করোনাভাইরাসের সংক্রমণের হার কম-বেশি হয়।

জেনেটিং টেস্টিং কোম্পানি ২৩অ্যান্ডমি’র গবেষকেরা প্রাথমিকভাবে এমন তথ্যের প্রমাণ পাওয়ার দাবি করেছেন বিজ্ঞানীরা। খবর টেকনোলজি নেটওয়ার্কস

৭ লাখ ৫০ হাজার মানুষকে নিয়ে গবেষণা করে গবেষকরা জানিয়েছেন, ‘ও’ গ্রুপ রক্তের মানুষেরা অন্যদের তুলনায় ১৮ শতাংশ কম হারে আক্রান্ত হচ্ছেন। এমনকি তারা করোনা আক্রান্তের সংস্পর্শে এলেও অন্য গ্রুপের থেকে ২৬ শতাংশ কম হারে পজিটিভ হয়েছেন।

পৃথিবীতে সবচেয়ে বেশি মানুষের রক্তের গ্রুপ ‘ও’; শতকরা হিসেবে ৩৪ শতাংশ। এরপরই ‘এ’ গ্রুপ, ৩২ শতাংশ। গবেষক দলটি বলছেন, যে জিন নতুন ভাইরাসটি এবং রক্তের গ্রুপের প্রকার নির্ধারণে ভূমিকা রাখে তার সঙ্গে কোনো যোগসূত্র থাকতে পারে।

ডেইলি মেইল জানিয়েছে, গবেষণাটির এই ফলাফল স্বাধীনভাবে এখনো বিশ্লেষণ কিংবা কোনো মেডিকেল জার্নালে প্রকাশিত হয়নি। গবেষকরাও বলছেন, এখনও গবেষণা চলছে।

ডেইলি বাংলাদেশ/এনকে