Alexa যে ফল খেলে মস্তিষ্কে বিষ ছড়ায়

ঢাকা, শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৮ ১৪২৬,   ১৫ রবিউস সানি ১৪৪১

যে ফল খেলে মস্তিষ্কে বিষ ছড়ায়

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৪ ২১ নভেম্বর ২০১৯   আপডেট: ১২:২৫ ২১ নভেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে কামরাঙ্গা ফলটি খুবই জনপ্রিয়। এই ফলে আছে পটাশিয়াম, ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্টস, সুগার সোডিয়াম, সাইট্রিক অ্যাসিড। তবে এই ফলটিতে আছে এমন একটি উপাদান যা আমাদের মস্তিষ্কের জন্য বিষ। 

তবে সেই বিষ আমাদের কিডনি ছেঁকে শরীর থেকে বের করে দেয়। কিন্তু যাদের কিডনির সমস্যা রয়েছে বা যাদের কিডনি দুর্বল, তাদের শরীর থেকে এই বিষ ঠিক মতো বের হতে পারে না। এর ফলে ধীরে ধীরে সেই বিষ রক্তে মিশতে শুরু করে। আর তার পর রক্তের মাধ্যমে মস্তিষ্কে প্রবেশ করে।

বিজ্ঞানীরা কামরাঙ্গার এই ক্ষতিকর উপাদানটির নাম দিয়েছেন ক্যারামবক্সিন। কামরাঙ্গার বৈজ্ঞানিক নাম ক্যারাম্বোলা থেকেই এই ক্ষতিকর উপাদানটির নামকরণ করা হয়েছে। 

সম্প্রতি ব্রাজিলের সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষার পর নিশ্চিত হয়েছেন, কিডনির সমস্যা থাকলে কামরাঙ্গার মধ্যে থাকা ক্ষতিকর উপাদান ক্যারামবক্সিনের প্রভাবে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

ক্যারামবক্সিন-এর প্রভাবে শরীরে যে সমস্যাগুলো দেখা দিতে পারে তা হলো মাথা ঘোরানো, বমি বমি ভাব, ক্রমাগত হেঁচকি ওঠা, মাথা কাজ না করা, শরীর দুর্বল হয়ে যাওয়া, শরীরে মৃগী রোগীর মতো কাঁপুনি বা খিঁচুনি শুরু হওয়া, কোমায় চলে যাওয়া ও শেষ পর্যন্ত মৃত্যু।

তাই  কিডনির সমস্যা থাকলে কামরাঙ্গা খাবেন না।  
 

ডেইলি বাংলাদেশ/এমকে