Alexa যেসব টাইগ্রেসদের উপর নজর

ঢাকা, বুধবার   ২১ আগস্ট ২০১৯,   ভাদ্র ৬ ১৪২৬,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০১৮

যেসব টাইগ্রেসদের উপর নজর

 প্রকাশিত: ১২:৪২ ৯ নভেম্বর ২০১৮   আপডেট: ১৬:৪১ ১০ নভেম্বর ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

আইসিসি টি-টোয়েন্টি নারী বিশ্বকাপ ২০১৮ শুরু হচ্ছে ওয়েস্ট ইন্ডিজে। আজ থেকে শুরু হওয়া বিশ্বকাপের ৬ষ্ঠ মিশনে অংশ নিচ্ছে বাংলাদেশসহ ১০ দল। সম্প্রতি এশিয়া কাপ জয়ী বাংলাদেশ বর্তমানে শক্তিশালী দল হিসেবেই পরিচিত ক্রিকেট বিশ্বে। একের পর এক তারা ছিনিয়ে নিয়েছেন বেশ কয়েকটি অর্জন। 

এসব অর্জনের পিছনে যাদের ভূমিকা বেশি তাদের কথা না বললেই নয়। বিদেশি খেলোয়াড়দের পাশাপাশি এবারের বিশ্বকাপে নজর থাকবে বাংলাদেশের বেশ কয়েকজন ক্রিকেটারের দিকে। দেখে নেয়া যাক এমনই কয়েকজন ক্রিকেটারকে।

সালমা খাতুন: দীর্ঘসময় ধরে বাংলাদেশ দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন সালমা। বর্তমানে তিনি টি-টোয়েন্টির সফল অধিনায়ক। তার নেতৃত্বে বেশ কয়েকটি সাফল্যের দেখা পেয়েছে টিম বাংলাদেশ। বিশ্বসেরা অলরাউন্ডারের কৃতিত্বটিও তার ঝুলিতে। সালমা ডানহাতি ব্যাটসম্যান ও ডানহাতি অফ-ব্রেক বলার। ২০১১ সালের ২৬ নভেম্বর সাভারে অনুষ্ঠিত আয়ারল্যান্ডের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক। আর ২০১২ সালের ২৮ আগষ্ট আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষিক্ত সালমার।

রুমানা আহমেদ: দলের ওয়ানডে অধিনায়ক রুমানা। বল-ব্যাট দু’ক্ষেত্রেই সমান দক্ষতা তার। বাংলাদেশের সেরা নারী অলরাউন্ডারদের মধ্যে অন্যতম তিনি। প্রথম নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে হ্যাট্রিক করার বিরল কীর্তি রুমানার দখলে। এছাড়া চার‌টি উই‌কেট পে‌লেই বাংলা‌দে‌শি নারী ক্রি‌কেটার‌দের ম‌ধ্যে ৫০ উই‌কেট শিকারির কী‌র্তি গড়‌বেন তি‌নি। টি-টোয়েন্টি সংস্কর‌ণে ৫১ ম্যাচ খেলে রুমানার এখন উই‌কেট সংখ্যা ৪৬। এছাড়া তিনি একাধিকবার জায়গা পেয়েছেন ওমেন্স ওয়ার্ল্ড ডেভেলপমেন্ট’ একাদশে। বিগ ব্যাশের মত বড় আসরেও নাম লেখান তিনি।

জাহানারা আলম: নারী ক্রিকেট দলের এই অলরাউন্ডরের অভিষেক হয় ২০১১ সালের ২৬ নভেম্বর একদিনের আন্তর্জাতিক ম্যাচে। আর টি-টোয়েন্টি আন্তর্জাতিকে অভিষেক হয় ২০১২ সালের ২৮ আগষ্ট। তিনি গ্ল্যামার কন্যা নামেও পরিচিত। ২০১৫ সালে ক্রিকেটার বিশ্ব সুন্দরীদের মধ্যে ছিলেন ছয় নম্বরে। গুরুত্বপূর্ণ ম্যাচগুলাতেও তার অবদান অনেক। অধিনায়ক রুমানা আহমেদের সঙ্গে জায়গা পেয়েছেন ‘ওমেন্স ওয়ার্ল্ড ডেভেলপমেন্ট’ একাদশে।

ফাহিমা খাতুন: নারী টি-টোয়েন্টি ক্রিকেটে দেশের হয়ে প্রথম হ্যাটট্রিক করার কৃতিত্ব তার। ডানহাতি ব্যাটসম্যান ও লেগ ব্রেক বোলার ফাহিমা ২০১৩ সালে ৮ এপ্রিল ভারতের বিপক্ষে তার ওয়ানডে অভিষেক হয়। এর আগে ২০১৩ সালের ৫ এপ্রিল একই দলের বিপক্ষে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে অভিষিক্ত হন। ৬টি ওয়ানডে ও ১৫টি টি-টোয়েন্টি ইন্টারন্যাশনাল খেলা ফাহিমা বাংলাদেশ নারী ক্রিকেট দলের আরেক ভরসার নাম।

ডেইলি বাংলাদেশ/এসএ/জেডআর/এমআরকে

Best Electronics
Best Electronics