Alexa মনোযোগ বাড়াতে যেভাবে সাজাবেন পড়ার ঘর

ঢাকা, বুধবার   ২২ জানুয়ারি ২০২০,   মাঘ ৮ ১৪২৬,   ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

মনোযোগ বাড়াতে যেভাবে সাজাবেন পড়ার ঘর

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২৮ ১৩ জানুয়ারি ২০২০   আপডেট: ১৮:৫০ ১৩ জানুয়ারি ২০২০

পড়ার ঘর -ফাইল ফটো

পড়ার ঘর -ফাইল ফটো

‘লেখাপড়া করে যে, গাড়ি ঘোড়া চড়ে সে।’ এই বাক্যটি সারা জীবনে অনেকবার শুনেছেন নিশ্চয়। কিন্তু পড়াশোনা করতে ভালো লাগে এমন কথা খুব কম মানুষের কাছেই জানতে পারবেন।

তবে পড়তে ভালো না লাগার অনেক কারণ রয়েছে। পড়ার প্রতি মনোযোগ আনতে পারেন কয়েকটি উপায়ে। বিশেষজ্ঞরা বলছেন, এর মধ্যে পড়ার পরিবেশ তৈরি করতে হবে সবার আগে। 

আর তাই পড়ার ঘরকে গুছিয়ে রাখুন সব সময়। ছোটদের জন্যই হোক বা বড়দের, পরীক্ষা হোক বা মনের খিদে মেটানো,পড়ার ঘর যেন হয় আকর্ষণীয়। তবে চলুন জেনে নিই পড়ার ঘরকে যেভাবে আকর্ষণীয় করে তুলবেন-

> পড়ার ঘর যেন অবশ্যই খোলামেলা হয়। যাতে পর্যাপ্ত আলো বাতাস ঢুকতে পারে। রাতের বেলার জন্য পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখুন। যাতে আপনার পড়তে কোনো অসুবিধা না হয়।

> পড়ার টেবিল এবং বুক শেলফ গুছিয়ে রাখুন। পড়ার পর বইটি রেখে দিন শেলফের নির্দিষ্ট তাকে। বইপত্র ছড়ানো ছিটানো থাকলে, ঘরে ঢুকতে মোটেই ইচ্ছে করবে না। এমনকি পড়ায়ও মন বসবে না।

> ঘর, পড়ার টেবিলসহ আসবাবপত্র সবসময় মুছে পরিষ্কার রাখুন। ঘর বা ব্যবহারের জিনিসপত্র অপরিস্কার রাখবেন না। এতে করে পড়তে বসার ইচ্ছাই আর থাকে না।

> টেবিলের পাশে বা জানলায় ছোট ছোট ফুলের গাছ রাখতে পারেন। এক্ষেত্রে অর্কিড, মানিপ্ল্যান্ট, বনসাই রাখতে পারেন। এটি একদিকে যেমন ঘরের শোভা বাড়াবে অন্যদিকে মনও ভালো রাখবে।

> পড়ার ঘর যতোটা সম্ভব কোলাহল মুক্ত রাখুন। তাতে মনসংযোগ ভালো হবে। বাড়ি ছোট হলেও, সবচেয়ে নিরিবিলি জায়গা বেছে নিন পড়ার ঘর তৈরির জন্য।

> পড়ার ঘরে টেলিভিশন একেবারেই রাখবেন না। কম্পিউটার বা ল্যাপটপ থাকলে, স্পিকারের ভলিউম কম করে রাখুন।

> পড়ার টেবিলে বেশি জিনিসপত্র না রাখাই ভালো। যতটুকু না রাখলেই নয়, ততটুকুই রাখুন। অর্থাৎ বই, খাতা, কলমদানির পাশাপাশি রাখতে পারেন ছোট্ট ফুলদানি, প্রিয় কারো পোস্টার। যা আপনাকে অনুপ্রেরণা জোগাবে।    

ডেইলি বাংলাদেশ/আরএজে