Alexa যেভাবে এসেছিলো জঙ্গি রিগ্যানের সেই টুপি!

ঢাকা, রোববার   ১৯ জানুয়ারি ২০২০,   মাঘ ৫ ১৪২৬,   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

যেভাবে এসেছিলো জঙ্গি রিগ্যানের সেই টুপি!

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৯ ২৯ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান আদালতের হাজতখানা থেকেই মাথায় টুপি পরে বের হন। পুলিশের গঠিত তদন্ত কমিটির প্রধান ডিএমপির গোয়েন্দা বিভাগের (ডিবি) যুগ্ম কমিশনার মাহবুবুল আলম এ তথ্য জানান। 

তিনি জানান, সেই টুপি পরে এজলাস থেকে বের হওয়ার সময় তিনি উল্টিয়ে পরেন বলে তারা নিশ্চিত হয়েছেন। কারাগার প্রাঙ্গন থেকে পাওয়া সিসি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ করে তারা তা দেখেছেন। 

হলি আর্টিজান হামলার ঘটনায় করা মামলার রায়ের দিন আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের প্রতীকসংবলিত কালো টুপি জঙ্গিদের মাথায় কিভাবে এলো সে বিষয়ে পুলিশ প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছে। কারাগার থেকেই এক জঙ্গি সেই টুপিটি আদালতে নিয়ে এসেছে। পুলিশ বলছে, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জঙ্গি রাকিবুল হাসান রিগ্যানই টুপিটি কারাগার থেকে এনেছিলেন। 

তবে পুলিশের এই দাবির বিষয়ে কোনো মন্তব্য করতে চায়নি কারা কর্তৃপক্ষ। তারা বলছে, তদন্ত শেষেই পুরো বিষয় জানা যাবে। 

গত বুধবার গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা মামলার রায় ঘোষণা করা হয়। রায়ের পর আসামি রাকিবুল আইএসের প্রতীকসংবলিত টুপি পরে এজলাস থেকে বের হন। 

হলি আর্টিজানে হামলার পর থেকেই পুলিশ দাবি করে আসছে, জঙ্গিদের সঙ্গে আইএসের কোনো যোগাযোগ ছিল না। অথচ হামলার সোয়া তিন বছর পর এই মামলার রায়ের দিনই আইএসের প্রতীকসংবলিত টুপি পরে জঙ্গি রাকিবুল বেরিয়ে আসে। আবার এজলাস থেকে বের করার মিনিট দশেক পর যখন প্রিজন ভ্যানে তোলা হয়, তখন আরেক জঙ্গি রাজীব গান্ধীর মাথায়ও একই ধরনের টুপি দেখা যায়।

কারাগার থেকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে আনা জঙ্গিদের মাথায় এই টুপি কীভাবে এল, তা নিয়ে সারাদেশে আলোড়ন সৃষ্টি হয়। বিষয়টি খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এছাড়া,কারা কর্তৃপক্ষের কোনো গাফিলতি ছিল কিনা সে বিষয়ে তিন সদস্যের পৃথক কমিটি গঠন করেছে কারা কর্তৃপক্ষ। 

পুলিশের গঠিত তদন্ত কমিটির প্রধান ডিএমপির গোয়েন্দা বিভাগের যুগ্ম কমিশনার মাহবুবুল আলম জানান,  জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান আদালতের হাজতখানা থেকে মাথায় টুপি পরে বের হন। সেই টুপিই পরে এজলাস থেকে বের হওয়ার সময় তিনি উল্টিয়ে পরেন বলে নিশ্চিত হয়েছে তদন্ত কমিটি।

এ পুলিশ কর্মকর্তা আরো বলেন, রায় শেষে আবার কারাগারে ঢোকানোর আগে জঙ্গিদের জিজ্ঞাসাবাদ করা হয়। রাকিবুল হাসান রিগ্যান বলেন, টুপিটি কারাগার থেকে তিনি এনেছিলেন।

ডেইলি বাংলাদেশ/এসবি/এমআরকে