Alexa যেকোনো নাস্তায় ঝটপট তৈরি ‘মাটন কাঠি রোল’

ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৬ ১৪২৬,   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

Akash

যেকোনো নাস্তায় ঝটপট তৈরি ‘মাটন কাঠি রোল’

সাদিকা আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৯ ২২ অক্টোবর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

মাটন কিংবা সবজি, এর তৈরি রোলের কমবেশি ভক্ত আমরা সবাই। কিন্তু ভালো লাগলেও স্বাস্থ্যের কথা চিন্তা করে সব সময় বাইরে থেকে কিনে খাওয়া ঠিক নয়। হাজার হোক শরীরের খেয়াল রাখা অবশ্যই উচিত।

তাই বলে মজাদার রোল খাওয়া বাদ দেয়া কি ঠিক? চিন্তা ছেড়ে ঘরেই তৈরি করে ফেলুন মাটন কাঠি রোল। খেতে দারুণ এই রোল তৈরি করাও বেশ সহজ। চলুন তবে জেনে নেয়া যাক মজাদার মাটন কাঠি রোল তৈরির রেসিপিটি-

উপকরণ: হাড় ছাড়া খাসীর মাংস ১ থেকে ২ কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, গরম মসলা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চামচ, মরিচ গুড়া ১ চামচ, টকদই ৩ টেবিল চামচ, লেবুর রস ৩ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, ডিম ১ টি, রুটি ১ টি, অলিভ অয়েল ১ টেবিল চামচ, চাট মসলা পরিমাণ মতো, পেঁয়াজ কুচি পরিমাণ মতো, কাঁচামরিচ কুঁচি ২ টি, ধনেপাতা কুঁচি পরিমাণ মতো।

মাটন কাঠি রোলপ্রণালী: একটি পাত্রে প্রথমে খাসীর মাংস নিয়ে তাতে একে একে আদা বাটা, রসুন বাটা, হলুদ গুড়া, মরিচ গুড়া, গরম মসলা, লেবুর রস এবং টক দই মিশিয়ে মেরিনেট করে নিন। তারপর মেরিনেট করা মাটন কমপক্ষে ২ ঘন্টা ফ্রিজে রাখুন। এবার একটি প্যানে ৩ টেবিল চামচ তেল গরম করে তাতে খাসীর মাংস ১ মিনিট ধরে ভেঁজে নিন। ভাঁজা হয়ে গেলে নামিয়ে নিন।

এবার একটি ফ্ল্যাট প্যানে ৩ টেবিল চামচ তেল গরম করে তাতে একটি রুটি দিয়ে তার উপর একটি ডিম ভেঙ্গে দিন। তারপর অল্প আঁচে ভেঁজে নিন। ভাঁজা হয়ে গেলে রুটি প্যান থেকে নামিয়ে তার উপর ভাঁজা মাটন দিয়ে দিন। এবার মাটনের উপর পেঁয়াজ স্লাইস, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি এবং চাট মসলা দিয়ে রুটি রোল করে নিন। ব্যস তৈরি হয়ে গেল মাটন কাঠি রোল। এবার সস অথবা চাটনি দিয়ে পরিবেশন করুন মজাদার মাটন কাঠি রোল।

ডেইলি বাংলাদেশ/এএ