Alexa যুবলীগের চেয়ারম্যান হচ্ছেন পরশ!

ঢাকা, রোববার   ২৬ জানুয়ারি ২০২০,   মাঘ ১২ ১৪২৬,   ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

যুবলীগের চেয়ারম্যান হচ্ছেন পরশ!

জাফর আহমেদ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:০০ ২২ নভেম্বর ২০১৯   আপডেট: ০০:৩২ ২৩ নভেম্বর ২০১৯

শেখ ফজলে শামস পরশ

শেখ ফজলে শামস পরশ

যুবলীগের সপ্তম জাতীয় সম্মেলন (কংগ্রেসে) শনিবার। এদিন আওয়ামী লীগের যুব সংগঠনের চেয়ারম্যান কে হবেন এ নিয়ে চলছে নানা গুঞ্জন। তবে জানা গেছে, শেখ পরিবার থেকেই আসছে যুবলীগের নেতৃত্ব। সংগঠনের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনির ছেলে শেখ ফজলে শামস পরশ চেয়ারম্যান নির্বাচিত হতে যাচ্ছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের এক শীর্ষ নেতা।

এদিকে শুক্রবার সকালে সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলন মঞ্চ পরিদর্শনে এসে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, কর্মীরা যুবলীগের প্রতিষ্ঠাতা শহীদ শেখ ফজলুল হক মনির উত্তরাধিকারকে নেতা হিসেবে দেখতে চায়। এই অধিকার অবশ্যই তাদের রয়েছে।

শেখ ফজলে শামস পরশ  ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার সঙ্গে জড়িত ছিলেন। তার ছোট ভাই শেখ ফজলে নূর তাপস তিনবার (ঢাকা-১২) থেকে এমপি নির্বাচিত হয়েছেন। সম্প্রতি ক্যাসিনো বিরোধী অভিযানে যুবলীগের অনেক শীর্ষ নেতা বিতর্কিত হওয়ায় ক্লিন ইমেজের নেতা খুঁজছে আওয়ামী লীগ। আর এর প্রথম থেকেই শেখ ফজলে শামস পরশ চেয়ারম্যান পদে আলোচনায় আসেন।

দীর্ঘ সাত বছর পর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে যুবলীগের সপ্তম জাতীয় সম্মেলন (কংগ্রেস) অনুষ্ঠিত হতে যাচ্ছে। সংগঠনের নেতাকর্মীরা ক্যাসিনোকণ্ডে জড়িত থাকায় সম্মেলনকে ঘিরে জনমনে রয়েছে বেশ কৌতূহল।

ক্যাসিনোকাণ্ডের কারণেই ক্ষমতাসীন দলের মধ্যে শুরু হওয়া শুদ্ধি অভিযানে সব থেকে বেশি আলোচনায় ছিলো যুবলীগের নাম। এরই জের ধরে সংগঠনটির চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীকে অব্যাহতিও দেয়া হয়েছে। এছাড়া প্রভাবশালী কিছু নেতা জেলে আছেন। আর যারা বহিষ্কার কিংবা গ্রেফতার হননি তারাও রয়েছেন আতঙ্কে।

এদিকে সাধারণ সম্পাদক পদে সবচেয়ে বেশি আলোচনায় যারা আছেন তারা হলেন-

যুবলীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট বেলাল হোসেন। তিনি সুপ্রিমকোর্টের সুপরিচিত আইনজীবী। ২০১৬ সালে যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি যুবলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সহ দফতর সম্পাদকের দায়িত্ব পালন করেন। ছাত্র রাজনীতি থেকে তিনি যুব রাজনীতিতে পদার্পণ করেন।

অ্যাডভোকেট বেলাল হোসেন ও মনজুর আলম শাহীন

যুবলীগের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক মনজুর আলম শাহীন। এর আগে তিনি যুবলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, ঢাকা জেলা যুবলীগের আহ্বায়ক, ছাত্রলীগ কেন্দ্রীয় সহ-সভাপতি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতিসহ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

যুবলীগের প্রেসিডিয়াম সদস্য আতাউর রহমান। তিনি যুবলীগের সাংগঠনিক সম্পাদক, সহ-সাংগঠনিক সম্পাদক, ছাত্রলীগের কেন্দ্রীয় সহ-সভাপতি, জাতীয় পরিষদ সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয় এসএম হল ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

ডেইলি বাংলাদেশ/জাআ/আরএইচ/আরএ