যুক্তরাষ্ট্র একতরফাভাবে সিদ্ধান্ত চাপিয়ে দিতে পারে না: ইইউ

ঢাকা, বুধবার   ২৬ জুন ২০১৯,   আষাঢ় ১৪ ১৪২৬,   ২১ শাওয়াল ১৪৪০

ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কে

যুক্তরাষ্ট্র একতরফাভাবে সিদ্ধান্ত চাপিয়ে দিতে পারে না: ইইউ

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ০৯:৩৬ ১২ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৯:৩৬ ১২ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পরমাণু বিতর্কে থাকা ইরানের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাণিজ্যিক সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্র একতরফাভাবে কোনো সিদ্ধান্তই চাপিয়ে দিতে পারে না বলে মন্তব্য করেছেন ইইউ’র পররাষ্ট্র ও নিরাপত্তা নীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোঘেরিনি।

শুক্রবার প্রকাশিত এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন ২৮ দেশের আর্থিক জোটের এবং বিশ্বের অন্যতম শীর্ষ এই সংগঠনটির কর্মকর্তা। খবর পার্সটুডের।

যুক্তরাষ্ট্রের প্রতি ইঙ্গিত করে সাক্ষাৎকারে মোঘেরিনি বলেন, একটি বিদেশি শক্তি, সে যদি আমাদের ঘনিষ্ঠতম বন্ধুও হয়- তারপরও অন্য কোনো দেশের সঙ্গে আমাদের বৈধ বাণিজ্যিক সম্পর্কের ওপর সে নিজের সিদ্ধান্ত চাপিয়ে দিতে পারে না।

এসময় ইরানের প্রসঙ্গ টেনে তিনি বলেন, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) তার ১৩টি প্রতিবেদনে এ কথার সত্যতা নিশ্চিত করেছে যে, ইরান এই সমঝোতা পুরোপুরি মেনে চলছে। কাজেই পরমাণু সমঝোতা বাতিল করার প্রশ্ন ওঠে না।

এ প্রেক্ষিতে ইরানের পরমাণু সমঝোতা রক্ষা করার লক্ষ্যে ইইউ অবশিষ্ট আন্তর্জাতিক সমাজের সঙ্গে কাজ করে যাচ্ছে বলেও উল্লেখ করেন মোঘেরিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছরের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নেন এবং নভেম্বরে তেহরানের ওপর পূর্ণ মাত্রার নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন।

তবে ওই সমঝোতা রক্ষা করে তেহরানের সঙ্গে সব ধরনের আর্থিক ও বাণিজ্যিক সহযোগিতা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে ইইউ। আর এ বিষয়টিকেই যুক্তরাষ্ট্র স্বাভাবিকভাবে নেয়নি। ফলে ইরানের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার জন্য ইউরোপের ওপর চাপ অব্যাহত রেখেছে ওয়াশিংটন।

ডেইলি বাংলাদেশ/এসআইএস