যুক্তরাষ্ট্রে বেড়েই চলছে করোনায় আক্রান্তের সংখ্যা

ঢাকা, শনিবার   ০৬ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭,   ১৪ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

যুক্তরাষ্ট্রে বেড়েই চলছে করোনায় আক্রান্তের সংখ্যা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫৬ ২৮ মার্চ ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে বেড়েই চলছে মহামারি করোনায় আক্রান্তের সংখ্যা। দেশটিতে গত ২৪ ঘন্টায় আরো এক হাজার ৩৫ জন প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে করোনা সংক্রান্ত তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৫ হাজার ১৬১ জনে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ হাজার ৭২২ জনের। বর্তমানে বিশ্বে করোনায় আক্রান্ত দেশের তালিকায় প্রথম স্থান দখল করে নিয়েছে দেশটি।

করোনার বিরুদ্ধে লড়তে দুই ট্রিলিয়ন মার্কিন ডলারের প্রণোদনা প্যাকেজের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ (হাউস অব রিপ্রেজেন্টেটিভস)। মার্কিন সিনেটে অনুমোদনের দু’দিন পর শুক্রবার এই প্যাকেজের অনুমোদন দেয় ডেমোক্রেট সংখ্যাগরিষ্ঠ পরিষদ।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটাই বৃহত্তম প্রণোদনা প্যাকেজ। এর আওতায় করোনা সংকটে ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে সরাসরি অর্থ সহায়তার ব্যবস্থা করা রয়েছে।

এতে ক্ষতিগ্রস্ত শিল্পপ্রতিষ্ঠানের জন্য ৫০০ বিলিয়ন এবং পরিবারগুলোর জন্য সর্বোচ্চ তিন হাজার ডলার করে ২৯০ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ৩৫০ বিলিয়ন, বেকারদের সহায়তায় ২৫০ বিলিয়ন এবং হাসপাতাল ও চিকিৎসা সরঞ্জাম বাবদ ১০০ বিয়িলন ডলার বরাদ্দ হয়েছে।

গত বছরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো শনাক্ত হয় নভেল করোনাভাইরাস। মাত্র চার মাসের মধ্যেই বিশ্বের প্রায় ২০০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই মহামারি।

বিশ্বজুড়ে এখন পর্যন্ত অন্তত ৬ লাখ ২২ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে ২৮ হাজার ৮০০ জনের। তবে এরই মধ্যে এক লাখ ৩৭ হাজার ৩৭৩ জন মানুষ এই প্রাণঘাতী ভাইরাস থেকে আরোগ্য লাভ করেছেন।

ডেইলি বাংলাদেশ/মাহাদী