.ঢাকা, শনিবার   ২৩ মার্চ ২০১৯,   চৈত্র ৮ ১৪২৫,   ১৬ রজব ১৪৪০

যুক্তরাষ্ট্রে তীব্র তুষারঝড়ে নিহত ৭, আহত ৪৮

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ১৩:৪৩ ১৩ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৪:০৭ ১৩ জানুয়ারি ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলে তীব্র তুষারঝড়ে ৭ জন নিহত ও অন্তত ৪৮ জন আহত হয়েছেন। ঝড়ের প্রভাবে মিজৌরিতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বাতিল করা হয় বহু বিমান ফ্লাইট। ঝড়ের কারণে ঘটা হতাহতের ঘটনাগুলো মূলত ঘটেছে সড়ক দুর্ঘটনার ফলে।

শুক্রবার ঝড়টি রকি পর্বতমালা থেকে ক্যানসাস, নেব্রাস্কা হয়ে পূর্বাঞ্চলীয় মিজৌরি, আইওয়া, ইলিনয় ও ইন্ডিয়ানা অতিক্রম করে শনিবার ওয়াশিংটনের দিকে অগ্রসর হয়। এর প্রভাবে দেশটির মধ্যপশ্চিমাঞ্চলে ব্যাপক তুষারপাতের সৃষ্টি হয়।

এদিকে মেক্সিকোতে বৃষ্টি ঝড়টি শুরু হলেও পরে যুক্তরাষ্ট্রে এসে এটি তুষারঝড়ে পরিণত হয়। যুক্তরাষ্ট্রের কলোরাডো থেকে মধ্য-আটলান্টিক পর্যন্ত দুই হাজার ৯০০ কিলোমিটার এলাকা ঝড়টির কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে সতর্ক করা হয়েছে।

অ্যাপালেশিয়ান পর্বতমালা ও মধ্য-আটলান্টিক অঞ্চলে শনিবার সন্ধ্যায় ও রোববার তুষারপাত হতে পারে বলে পূর্বাভাস দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের আবহাওয়াবিদ অ্যান্ড্রু অরিসন জানিয়েছেন, ঝড়টি শুক্রবার কানসাস ও মিজৌরিতে আঘাত হানে এবং পরদিন শনিবারও তাণ্ডব চালায়; এ সময় ঝড়টি আইওয়া, ইলিনয়, ইন্ডিয়ানা ও ওহিওর কয়েকটি অংশে ছড়িয়ে পড়ে।  

ঝড়ের সময় মিজৌরির সেন্ট লুয়িস শহরের পশ্চিমাঞ্চলীয় এলাকাগুলোতে সবচেয়ে বেশি তুষারপাত হয়। শনিবার এখানে প্রায় ১৮ ইঞ্চি পর্যন্ত তুষারপাত রেকর্ড করা হয়েছে। আবহাওয়াজনিত কয়েকটি সড়ক দুর্ঘটনায় মিজৌরি ও কানসাসে  ৭ জন নিহত ও অন্তত ৪৮ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন অঙ্গরাজ্যদুটির কর্তৃপক্ষ।

তুষারঝড়ের কারণে সেন্ট লুয়িসের ল্যাম্বার্ট আন্তর্জাতিক বিমানবন্দর বহু ফ্লাইটের সূচি বাতিল করতে বাধ্য হয়েছে। 

এছাড়া ওয়াশিংটনে ১৫ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাত হতে পারে বলে পূর্বাভাসে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ। 

যুক্তরাষ্ট্র সরকারে অচলাবস্থা চলার কারণে এই রাজধানী শহরটির অনেক ফেডারেল দফতর বন্ধ আছে। মিজৌরিতে ঝড়ের কারণে প্রায় ১২ হাজারেরও বেশি ঘরবাড়ি ও ব্যবসায় প্রতিষ্ঠান বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/জেডআর