যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করতে যাচ্ছেন ট্রাম্প

ঢাকা, মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০,   শ্রাবণ ২০ ১৪২৭,   ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করতে যাচ্ছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৮ ১ আগস্ট ২০২০  

ছবি: ডোনাল্ড ট্রাম্প

ছবি: ডোনাল্ড ট্রাম্প

ভারতের পর এবার যুক্তরাষ্ট্রেও নিষিদ্ধ হতে যাচ্ছে চীনা জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক।

শনিবারের মধ্যে একটি নির্বাহী আদেশে সই করার মাধ্যমে যুক্তরাষ্ট্রে চীনা জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটককে নিষিদ্ধ করা হবে বলে শুক্রবার জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বেইজিংয়ের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে ট্রাম্প প্রশাসন এমন নিষেধাজ্ঞা যে দিতে যাচ্ছে তা আগে থেকেই শোনা যাচ্ছিল।

বিশ্বের অন্যান্য দেশের মতো যুক্তরাষ্ট্রেও জনপ্রিয় সামাজিক ভিডিও অ্যাপ টিকটক। চীনের বাইটড্যান্স সংস্থার মালিকানাধীন অ্যাপটি নিয়ে দীর্ঘদিন ধরেই আপত্তি তুলছেন যুক্তরাষ্ট্রের প্রশাসন ও রাজনীতিবিদদের একাংশ। তাদের অভিযোগ, টিকটকের মতো অ্যাপ দিয়ে আমেরিকার উপর নজরদারি চালিয়ে যাচ্ছে চীন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও টিকটকের বিরুদ্ধে দেশের নাগরিকদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার অভিযোগ তুলেছেন।

বৃহস্পতিবার তিনি হাউস ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্যদের বলেন, ‘টিকটক সহ ১০৬ টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত, যা ভারতের নাগরিকদের গোপনীয়তা এবং সুরক্ষাকে ঝুঁকির মুখে ফেলছিল।’

এরই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার বলেন, আমরা টিকটকের দিকে নজর দিচ্ছি। আমরা টিকটক নিষিদ্ধ করতে চলেছি।

তিনি আরো বলেন, আমরা হয়ত আরো অন্য কিছু কাজও করব। বেশ কয়েকটি বিকল্প রয়েছে, কিন্তু অনেক কিছুই ঘটছে, তাই তা খতিয়ে দেখা দরকার। তবে টিকটকের বদলে আমরা অনেক বিকল্পের সন্ধানে রয়েছি।

চীনের একমাত্র অ্যাপ হিসেবে বৈশ্বিকভাবে ব্যবসায়িক সাফল্য পাচ্ছে টিকটক। এরমধ্যে এমন নিষেধাজ্ঞার খড়গ টিকটকের জন্য মারাত্মক আঘাত হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে টিকটক নিষিদ্ধ হতে পারে এমন শঙ্কায় কোম্পানিটি মার্কিন কোনো প্রতিষ্ঠানের কাছে সেখানকার মালিকানা বিক্রির করার কথা ভাবছিল।

শুক্রবার হোয়াইট হাউস, টিকটকের মালিকানা কোম্পানি বাইটড্যান্স ও মাইক্রোসফট এর মধ্যে আলোচনার পর ট্রাম্পের এই ঘোষণা আসলো। মাইক্রোসফট যুক্তরাষ্ট্রে টিকটকের মালিকানা কিনে নেয়ার ব্যাপারেই কথা আলোচনা হচ্ছিল। কিন্তু রয়টার্স জানায়, উভয় পক্ষ কোনো চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হয়েছে।

রয়টার্স শনিবারের প্রতিবেদনে জানিয়েছে, আলোচনা অব্যাহত থাকবে। এরইমধ্যে পেশাজীবীদের সামাজিক যোগাযোগের মাধ্যম লিংকডইনের মালিকানা পাওয়া মাইক্রোসফট টিকটক কিনে নেয়ার ক্ষেত্রে ফেসবুবক ইনকরপোরেশনসহ অন্যান্য আগ্রহী ক্রেতাদের তুলনায় কম নিয়ন্ত্রক বাধার মধ্যে পড়বে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী