যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ২ হাজার ছাড়ালো

ঢাকা, শুক্রবার   ২৯ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭,   ০৫ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ২ হাজার ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৩৬ ২৯ মার্চ ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে পৃথিবীর সবেচেয়ে ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্ত ও মৃত্যু বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় ৫১৫ জনের মৃত্যু হয়েছে। যা দেশটিতে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ নিয়ে করোনায় দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ২২৭ জনে।

বর্তমানে এ ভাইরাসে আক্রান্তের দিক থেকে দেশটি চীন ও ইতালিকেও ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছে ১৯ হাজার ৩০২ জন। যা দেশটিতে একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৩ হাজার ৭৫০ জন। সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন মাত্র ৩ হাজার ২৩১ জন।  

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে এবং সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে ইতালিতে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে দেশটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। এখন পর্যন্ত ইতালিতে কারোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ হাজার ২৩ জন। এদিকে যুক্তরাষ্ট্রের সবগুলো অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে বলেছে, বৈশ্বিক মহামারির পরবর্তী কেন্দ্র হতে পারে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনার কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে নিউ ইয়র্ক অঙ্গরাজ্য। সেখানে আক্রান্ত ৫৩ হাজার ৪৫৫ জন ও মৃতের সংখ্যা ৮৮৩ জন।

সে কারণেই নিউ ইয়র্কে কড়াকড়ি আরোপ করেছে প্রশাসন। নিউ ইয়র্ক মেট্রো অঞ্চল থেকে বের হয়ে অন্য কোন অঙ্গরাজ্যে গেলে প্রত্যেককে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হবে বলে ঘোষণা দেয়া হয়েছে।

উল্লেখ্য, কোভিড-১৯ নামে পরিচিত এ ভাইরাসটি ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশে আত্মপ্রকাশ করে। এরপর থেকে ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী। এ পর্যন্ত ভাইরাসটি বিশ্বের দুইশ’ টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। আক্রান্ত হয়েছে ৬ লাখ ৬৬ হাজার ৭৪৮ জন। মারা গেছে ৩০ হাজার ৮৮০ জন। সুস্থ হয়েছেন এক লাখ ৪২ হাজার ১৮৪ জন।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ