যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে চীনের হস্তক্ষেপ অভিযোগ মিথ্যে

ঢাকা, শুক্রবার   ০৫ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২২ ১৪২৭,   ১২ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে চীনের হস্তক্ষেপ অভিযোগ মিথ্যে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:২৪ ১৫ ফেব্রুয়ারি ২০২০  

গেং শুয়াং

গেং শুয়াং

যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে চীনা হস্তক্ষেপের অভিযোগকে নাকচ করেছে বেইজিং। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চীনের রাজনৈতিক ব্যবস্থার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আরোপ থেকে ওয়াশিংটনকে বিরত থাকতে হবে।

সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি করেন, চীনের কমিউনিস্ট পার্টি যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে। তাদের এ কাজে চীনা দূতাবাস উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে বলেও অভিযোগ করেন তিনি।

এ অভিযোগের প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেছেন, অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতিতে কঠোরভাবে অটল রয়েছে তার দেশ। এছাড়া যুক্তরাষ্ট্রে অবস্থিত চীনা কূটনৈতিক মিশনগুলো আন্তর্জাতিক আইন ও দ্বিপক্ষীয় চুক্তি মেনেই কাজ করছে বলে জানান তিনি।

গেং শুয়াং আরো বলেন, চীনের জনগণ নিজেদের সমাজবাদী ব্যবস্থা মেনে চলছে, এবং চীনা কমিউনিস্ট পার্টি হচ্ছে সেই ব্যবস্থার ধারক ও বাহক। ফলে চীনা কমিউনিস্ট পার্টি যুক্তরাষ্ট্রে হস্তক্ষেপ করছে বলে অভিযোগ তুলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী চীনের জনগণ ও সরকারের মধ্যে ফাটল ধরানোর যে চেষ্টা করছেন। তবে তাদের চেষ্টা ব্যর্থ হবে বলেও উল্লেখ করেছেন তিনি।  

সেসময়ে তিনি কিছু মানুষকে শীতল যুদ্ধের মানসিকতা থেকে বেরিয়ে এসে চীনা রাজনৈতিক ব্যবস্থাকে সম্মান জানাতে এবং দ্বিপক্ষীয় সহযোগিতাকে ক্ষতিগ্রস্ত না করার আহ্বান জানান।

সূত্র- পার্সটুডে

ডেইলি বাংলাদেশ/এসএমএফ