Alexa যুক্তরাজ্যের নৌবাহিনীতে ক্যাপ্টেন হলেন বাংলাদেশের মেহেদী 

ঢাকা, বুধবার   ২৯ জানুয়ারি ২০২০,   মাঘ ১৫ ১৪২৬,   ০৩ জমাদিউস সানি ১৪৪১

Akash

যুক্তরাজ্যের নৌবাহিনীতে ক্যাপ্টেন হলেন বাংলাদেশের মেহেদী 

প্রবাস জীবন ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪২ ২৪ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ময়মনসিংহের ২২ বছরের তরুণ শেফ মো. মেহেদী হাসান, যুক্তরাজ্যের রয়্যাল নেভিতে পরিশ্রমের স্বীকৃতি স্বরূপ ক্যাপ্টেন পদকে ভূষিত হয়েছেন।

রয়্যাল নেভির সাধারণ প্রশিক্ষণের সময় নিয়োগপ্রাপ্তদের মধ্যে থেকে শীর্ষ পুরস্কার লাভ করেন বাংলাদেশের এই তরুণ শিক্ষানবিশ।  রোববার ঢাকাস্থ যুক্তরাজ্যের হাইকমিশন থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মেহেদী হাসান ২০১৯ সালের জুলাই মাসে রয়্যাল নেভিতে যোগদান করেন। সামরিক পেশার প্রস্তুতি হিসেবে তার ১০ সপ্তাহের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। প্রশিক্ষণটি শেষ হয় নব্য নিয়োগপ্রাপ্তদের প্যারেডের মধ্য দিয়ে। এই প্যারেডে পরিশ্রমের স্বীকৃতি স্বরূপ মেহেদী হাসান ক্যাপ্টেন পদকে ভূষিত হন।

শেফ হাসান বলেন, যুক্তরাজ্যে স্কাউট অ্যাসোসিয়েশনের দাতব্য কর্মী হিসেবে কাজ করেছি। স্কাউটিং পছন্দ করি। রয়্যাল নেভিতে যোগদানে স্কাউট আমাকে সাহস যুগিয়েছে। গত ১০ সপ্তাহ আমার জীবনের শ্রেষ্ঠ সময় ছিলো এবং রয়্যাল নেভির সদস্য হতে পেরে গর্বিত।’

যুক্তরাজ্যের র‌য়্যাল নেভির প্রাথমিক নৌ প্রশিক্ষণ কোর্সটি নয়টি কেন্দ্রীয় নীতি ও দক্ষতায় পরিচালিত যা নৌ জীবন ও কার্যকর অপারেশনের ভিত্তি হিসেবে কাজ করে। প্রশিক্ষণে নিয়োগপ্রাপ্তদের মৌলিক নৌ শৃঙ্গলা ও রীতিনীতি, নেভিগেশন সম্পর্কে ধারণা দেয়া হয়। 

পানিতে অনুশীলনের সময় তাদের নিজস্ব ইনফ্ল্যাটেবল বোট ব্যবহারের সুযোগ দেয়া হয়। র‌য়্যাল নেভি সদস্যদের স্থলভিত্তিক অপারেশনগুলোতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হয়। তাই নিয়োগপ্রাপ্তদের মৌলিক যুদ্ধের প্রশিক্ষণও দেয়া হয়।

ডেইলি বাংলাদেশ/এমকে