যানবাহনে আগুন নেভানোর ব্যবস্থা কেন নয়: হাইকোর্ট

ঢাকা, সোমবার   ১৩ জুলাই ২০২০,   আষাঢ় ২৯ ১৪২৭,   ২১ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

যানবাহনে আগুন নেভানোর ব্যবস্থা কেন নয়: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৪ ২২ মে ২০১৯  

হাইকোর্ট। ফাইল ছবি

হাইকোর্ট। ফাইল ছবি

রাস্তার সব যানবাহনে (প্রাইভেট ও পাবলিক) আগুন নেভানোর জন্য ব্যবস্থা রাখার নির্দেশ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

জনস্বার্থে করা এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বুধবার হাইকোর্টের বিচারপতি এফআর এম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

একই সঙ্গে আইন অনুসারে বাস-মিনিবাসের রুট পারমিট অনুমোদনের ক্ষেত্রে অগ্নি নির্বাপণের ব্যবস্থা বাধ্যতামূলক করার বিধান কার্যকরের নির্দেশ কেন দেয়া হবে না, তা রুলে জানতে চাওয়া হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশের (মহাপরিদর্শক) আইজিপি, বিআরটিএর চেয়ারম্যান, ফায়ার সর্ভিস ও সিভিল ডিফেন্সসহ সরকারের সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন সৈয়দ মিছবাহুল আনোয়ার এবং তার সঙ্গে ছিলেন মো. সোহরাব সরকার ও মো. জামাল উদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

বিভিন্ন সময়ে যানবাহন উত্তপ্ত হওয়ার কারণে গণপরিবহনে আগুন ধরে যায়। এর কোনো প্রতিকার না পাওয়ায় আইনজীবী আবুল বারকাত মো. সাজ্জাদ আল বারি সোহেল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট করেন।

ডেইলি বাংলাদেশ/টিএ/আরএইচ