Alexa যাদের সঙ্গে বন্ধুত্ব নয়...

ঢাকা, বুধবার   ২৩ অক্টোবর ২০১৯,   কার্তিক ৭ ১৪২৬,   ২৩ সফর ১৪৪১

Akash

যাদের সঙ্গে বন্ধুত্ব নয়...

 প্রকাশিত: ১৫:২০ ১০ অক্টোবর ২০১৮   আপডেট: ১৫:২০ ১০ অক্টোবর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বন্ধু ছাড়া জীবনে চলা মুশকিল! প্রত্যেকের জীবনেই গুরুত্বপূর্ণ একটি অংশ দখল করে থাকে বন্ধু। তাই বন্ধু নির্বাচনে সব সময় সতর্ক থাকতে হয়। এমন অনেক মানুষ রয়েছেন যাদের সঙ্গে বন্ধুত্ব না বরং তাদের থেকে দূরে থাকা উচিত।  

১. অলস ব্যক্তি: বন্ধুত্ব জমানোর আগেই অলস ব্যক্তিকে চিন্থিত করে তার থেকে দূরে থাকুন। এদের স্বভাব হলো আমি এটা পারি, ওটা পারি কিন্তু আমার এখন ইচ্ছা করছে না। যখন ইচ্ছা করবে তখন কাজ করব। অলস লোকেরা ভাবে, সারাদিন বিছানায় শুয়ে  ঘুমাতে পারাতেই জীবনের সব সুখ নিহিত। যদি অলস বন্ধুদের সঙ্গে থাকলে তার এই বদঅভ্যাস আপনাকেও কাবু করবে।

২. নাস্তিক: ঈশ্বর ভীতি সকলের ভেতরেই থাকা উচিত। যাতে করে কোনো খারাপ কাজ করার আগে মনে একটু ভয় জন্মায়। আর যদি কারো মনে ভয় না থাকে তবে সে একের পর এক সে খারাপ কাজ করতেই থাকবে। যার মধ্যে ঈশ্বর ভীতি নেই সে যেকোনা খারাপ কাজ করে পারে। নাস্তিক বন্ধু আপনাকে খারাপ পথেই পরিচালিত করবে।

৩. বদ রাগী: রাগ হলো মানুষের বড় শত্রু । অত্যাধিক রাগী ব্যক্তি হরহামেশা কান্ড-জ্ঞানহীন কাজ করে ফেলেন। অবশ্যই এমন বদ রাগী ব্যাক্তির সঙ্গে বন্ধুত্ব না করায় শ্রেয়। কারণ ছোট খাট ঝামেলায় সে না বুঝেই আপনার ক্ষতি করতে পারে। তাই আপনার যেসব বন্ধুরা সবসময় মারামারি বা ঝগড়া করার কথা বলে সব সময় তাদের থেকে দূরে থাকার চেষ্টা করতে হবে।

৪. হিংসুটে: যদি আপনার কোনো বন্ধু অন্য বন্ধুদের হিংসা করে তবে সেসব বন্ধুদের থেকে দূরে থাকুন। যদি সে এটা বলে যে, ওর কাছে এত টাকা কেনো? ও সবার কাছে এত প্রিয় কেনো? ওর বাড়ি-গাড়ি কিভাবে হলো? তাহলে এদের থেকে দূরে থাকাই ভালো। এরা শুধুমাত্র অন্যের দেখে হিংসাই করে না বরং ক্ষতি করারও চেষ্টা করে। সে আপনার সঙ্গেও এমন করতে পারে।

৫. নেশাগ্রস্থ: যেকোনো রকমের নেশাগ্রস্থ ব্যক্তিকে অবশ্যই বন্ধুর তালিকা থেকে দূরে রাখুন। এরা আপনাকে বলবে, এক বার খেয়ে দেখ, এক বার খেলে কিছুই হয় না, ভালো না লাগলে আর খাবি না। বেশিরভাগ মানুষই বন্ধুদের পাল্লায় পড়ে সিগারেটসহ অন্যান্য নেশায় আসক্ত হয়ে পড়েন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড