যাদের সঙ্গে নেশা করতেন ম্যারাডোনা

.ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১০ ১৪২৬,   ১৮ শা'বান ১৪৪০

যাদের সঙ্গে নেশা করতেন ম্যারাডোনা

 প্রকাশিত: ১৯:১৫ ৯ অক্টোবর ২০১৮   আপডেট: ১৯:১৫ ৯ অক্টোবর ২০১৮

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

ফুটবল বিশ্বের অনন্য এক বিস্ময় হিসেবেই যাত্রা শুরু করেছিলেন ম্যারাডোনা। কিন্তু একটা সময় নেশাগ্রস্ত হয়ে ক্যারিয়ার থেকে ছিটকে পড়েন তিনি। নিজের জীবনের সেই বিতর্কিত সময়কে অনেকটাই পেছনে ফেলে এসেছেন এই কিংবদন্তী। মাদকের বিভিন্ন ধাপ সম্পর্কে বলতে গিয়ে জানান, এ সম্পর্কে অনেক ভুল তথ্য আছে। বড় বড় ও বিত্তশালী লোকেরাও নেশাতে ডুবে থাকে।

ম্যারাডোনা বলেন, যখন মাদক নিতাম, তখন আমি জীবনে একটা ধাপ পিছিয়ে থাকতাম। অথচ ফুটবলার হিসেবে আমার এক পা এগিয়ে থাকার কথা ছিল। ওই দুঃসহ জীবন বদলে যায় আমার মেয়েদের কারণে। আমি এখন মেক্সিকোতে এসেছি কাজের জন্য।

 ম্যারাডোনা মনে করেন পুরনো সেসব কথা এখন মনে করানো একেবারেই অমূলক। তার মতে, অনেকেই অনেক কথা বলতে পারে। কিন্তু আমি ১৫ বছর আগে ওই অসুস্থতা (নেশার জীবন) কাটিয়ে উঠতে পেরেছি। তাই এখনো কেউ কেউ আমার বিরুদ্ধে ডোপিং নিয়ে কথা বলেন।  আমার বিচার করতে বসে যান অনেকে। কিন্তু একটা কথা আমি বলে দিতে চাই। আর্জেন্টিনায় অনেকে আছে, যারা মুখোশ পরে চলে। আর যারা বড়লোক হচ্ছে, তারাও কোকেনে ডুবে থাকে।

এখানেই শেষ নয়। আর্জেন্টিনার অন্ধকার দিকটাও তুলে ধরেছেন ছিয়াশির বিশ্বকাপজয়ী। তিনি বলেছেন, যে সব বাচ্চা রাস্তায় পড়ে থাকে, তারাই মাদক নেয়, এই ধারণাটা কিন্তু ভুল। অনেক ভাল পরিবারের লোকও মাদকের নেশায় জর্জরিত। আমি জানি। কারণ আমিও ওদের সঙ্গে নেশা করতাম।

ম্যারাডোনার এক সময়ের ব্যক্তিগত প্রশিক্ষক ফার্নান্দো সিগনোরিনিও সম্প্রতি একটি তথ্যচিত্রে স্বীকার করে নিয়েছেন, ‘‘মাদক থেকে নিজেকে বাঁচাতে প্রচুর পরিশ্রম করেছে দিয়েগো। না হলে আজকে ও এই জায়গায় আসতে পারত না।’’

ডেইলি বাংলাদেশ/এমএইচ