Alexa যমুনা ব্যাংকের এমডিকে গ্রেফতারের নির্দেশ

ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯,   ভাদ্র ৪ ১৪২৬,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

যমুনা ব্যাংকের এমডিকে গ্রেফতারের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৭:৫৭ ২৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৬:১১ ৩১ জানুয়ারি ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

যমুনা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শফিকুল আলম ১২ ফেব্রুয়ারি আদালতে হাজির না হলে তাকে গ্রেফতার করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আদালতের নির্দেশে হাজির না হওয়ায় বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ  মঙ্গলবার মতিঝিল থানার ওসিকে এ নির্দেশ দেয়। 

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী এ বি এম আলতাফ হোসেন, সঙ্গে ছিলেন শুভ্রজিত ব্যানার্জি। যমুনা ব্যাংকের এমডির পক্ষে ছিলেন আইনজীবী হাবিবুল ইসলাম ভূইয়া, আর বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী শামীম খালেদ আহমেদ।

এর আগে গ্রাহকের রাখা এমটিডিআরের অর্থ দিতে উচ্চ আদালতের নির্দেশ না মানায় যমুনা ব্যাংকের এমডিকে তলব করা হয়েছিল।

আইনজীবী আলতাফ হোসেন বলেন, যমুনা ব্যাংকের এমডির ব্যক্তিগত হাজিরার তারিখ ছিল। কিন্তু তিনি আইনজীবী পাঠিয়ে বলেছেন, তিনি দেশের বাইরে। তিনি দেশের বাইরে চলে গেছেন এবং এই গ্রাউন্ডে সময়ও চেয়েছেন।

এর আগে ২০০৫ সালের ৫ মার্চ তালেবুন নূর নামের একজন ব্যবসায়ী ৫১ লাখ টাকার একটি এফডিআর অ্যাকাউন্ট করেন। পরবর্তীতে তালেবুন নূর তার ব্যবসায়ী বন্ধু এ আই এম হাসানুল মুজিবকে ওই অ্যাকাউন্টের টাকা পাবেন বলে ব্যাংক কর্তৃপক্ষকে জানান। 

এরপর নির্দিষ্ট মেয়াদের পর হাসানুল মুজিব টাকা উত্তোলনের আবেদন জানালেও যমুনা ব্যাংক কর্তৃপক্ষ কোনো সাড়া দেয়নি। পরে প্রতিকার চেয়ে বাংলাদেশ ব্যাংকে আবেদন জানানো হয়। কিন্তু সেখানেও প্রতিকার না পেয়ে ২০১৬ সালে টাকা উত্তোলনে কার্যকরী পদক্ষেপ গ্রহণে নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন জানান ব্যাবসায়ী হাসানুল মুজিব।

এরপর ২০১৭ সালের ১২ ফেব্রুয়ারি ওই আবেদনের শুনানি করে হাসানুল মুজিবকে এফডিআর এর টাকা যমুনা ব্যাংককে ৩০ দিনের মধ্যে দেয়ার নির্দেশ দেন হাইকোর্ট। এরপর এ আদেশের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন ও যমুনা ব্যাংক কর্তৃপক্ষ আপিল করলে তা খারিজ হয় যায়। ফলে হাইকোর্টের আদেশ বহাল থাকে। কিন্তু এরপরও হাইকোর্টের আদেশ বাস্তবায়ন না করায় বাংলাদেশ ব্যাংক ও যমুনা ব্যাংকসহ সংশ্লিষ্টদের বিবাদী করে একটি আদালত অবমাননার মামলা করা হয়। সে মামলার শুনানি করে যমুনা ব্যাংকের এমডিকে তলব করেন হাইকোর্ট। 

ডেইলি বাংলাদেশ/টিএ/এমআরকে

Best Electronics
Best Electronics