যমুনায় বাড়ছে পানি, চলছে ভাঙন

ঢাকা, বুধবার   ১৯ জুন ২০১৯,   আষাঢ় ৫ ১৪২৬,   ১৪ শাওয়াল ১৪৪০

যমুনায় বাড়ছে পানি, চলছে ভাঙন

কাজীপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩০ ২২ মে ২০১৯   আপডেট: ২১:০৫ ২৩ মে ২০১৯

যমুনায় পানি বাড়ার সঙ্গে সঙ্গে সিরাজগঞ্জের কাজীপুরে শুরু হয়েছে ব্যাপক ভাঙন। কাজীপুর সদর ইউনিয়নের সিংড়াবাড়ি সলিডস্পারে ভাঙন দেখা দেয়ায় আতঙ্কে রয়েছে ভাটিতে অবস্থিত গান্ধাইল ইউনিয়নের বাঐখোলা, পাটাগ্রাম ও শুভগাছা ইউনিয়নের মানুষ।

বিয়াড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল ইসলাম বলেন, হঠাৎ করেই সিংড়াবাড়ি ও তার ভাটিতে কয়েকদিন যাবৎ ব্যাপকভাবে ভাঙন শুরু হয়েছে। গত তিনদিনে সিংড়াবাড়ি সলিডস্পারের ভাটিতে ও উজানে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়ে স্পারের গোড়ার মাটি প্রায় একশ মিটার ধসে গেছে। স্পারের ভাটিতে এবং উজানে আরো বেশি পরিমাণ মাটি সরে  যাওয়ায় স্পারটি যেকোন সময় ধসে যেতে পারে।

পূর্ব খুকশিয়া গ্রামের আবুল কালাম বলেন, ৩০ বছরে একাধিকবার যমুনার ভাঙনের শিকার হয়ে অবশেষে  স্পারের ভাটিতে মাথাগুজে পড়ে আছি। এ জায়গা ভেঙে গেলে কোথায় দাঁড়াবো? পাটাগ্রাম, খুকশিয়ার ভুট্ট, শাহিন, চানমিয়াসহ অনেকেই এই দুশ্চিন্তায় নির্ঘুম রাত যাপন করছেন।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী শরিফুল ইসলাম বলেন, ভাঙন ঠেকাতে টেন্ডার প্রক্রিয়া চলছে। তবে এমার্জেন্সি হলে সেক্ষেত্রে ব্যবস্থা নেয়া হবে। এরইমধ্যে ৩/৪  টি বাড়ি ভাঙনের কবলে পড়লে  স্থানীয় লোকজনের সহযোগিতায় তা সরিয়ে ফেলা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম