যবিপ্রবিতে তারামন বিবির নামে হল

ঢাকা, শনিবার   ২৫ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১০ ১৪২৬,   ১৯ রমজান ১৪৪০

Best Electronics

যবিপ্রবিতে তারামন বিবির নামে হল

যবিপ্রবি প্রতিনিধি

 প্রকাশিত: ২১:৩২ ৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ২১:৩২ ৮ ডিসেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) দ্বিতীয় ছাত্রী হলের নাম বীরপ্রতীক তারামন বিবির নামে করা হয়েছে। মহান স্বাধীনতাযুদ্ধে ভূমিকার স্বীকৃতিস্বরূপ এই সিদ্ধান্ত নেয়া হয়। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় অ্যাকাডেমিক ভবনের নাম প্রখ্যাত বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর নামে, চিকিৎসাকেন্দ্রের নাম প্রখ্যাত শিশু বিশেষজ্ঞ ডা. এম আর খানের নামে ও তৃতীয় ছাত্র হলের (প্রস্তাবিত) নাম প্রখ্যাত চিত্রশিল্পী এসএম সুলতানের নামে নামকরণের সিদ্ধান্তও নেয়া হয়েছে।

শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে যবিপ্রবির সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের ৫২তম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

বর্তমানে যবিপ্রবিতে বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবন, মাইকেল মধুসূদন দত্ত কেন্দ্রীয় গ্রন্থাগার কাম একাডেমিক ভবন, শিক্ষক-কর্মকর্তাদের জন্য কপোতাক্ষ টাওয়ার, শিক্ষক-কর্মকর্তাদের জন্য ভৈরব ডরমিটরি রয়েছে। এছাড়া মুনশী মোহাম্মদ মেহেরুল্লাহ নামের দ্বিতীয় ছাত্র হল, বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্রের নামে শেখ রাসেল জিমনেসিয়াম নির্মাণাধীন রয়েছে।

এছাড়া রিজেন্ট বোর্ডের ৫২তম সভায় বিভিন্ন বিভাগ ও দফতরে নিয়োগ চূড়ান্তকরণ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার পরিবেশ সমুন্নত রাখতে বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলাপ-আলোচনা হয়।

রিজেন্ট বোর্ডের নতুন সদস্য মনোনীত হওয়ায় অধ্যাপক ড. মো. আনিছুর রহমান, অধ্যাপক ড. বিপ্লব কুমার বিশ্বাস, অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ, সরকারি এমএম কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. আবু তালেব মিয়া, সরকারি সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবু তোরাব মোহাম্মদ হাসানকে সভার পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

রিজেন্ট বোর্ডের সভায় জিনোম সেন্টার নিয়ে একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়। এ ধরনের আন্তর্জাতিক মানের গবেষণাধর্মী সেন্টার করায় যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনসহ এর সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান বোর্ডের সদস্যরা। পরবর্তীতে বোর্ডের সদস্যরা বঙ্গবন্ধু একাডেমিক ভবনে স্থাপিত জিনোম সেন্টার পরিদর্শন করেন।

ডেইলি বাংলাদেশ/এমএইচ

Best Electronics