যত পরিবর্তন নিয়ে শুরু হচ্ছে এবারের ডিপিএল

ঢাকা, মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০,   চৈত্র ২৪ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪১

Akash

যত পরিবর্তন নিয়ে শুরু হচ্ছে এবারের ডিপিএল

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০৯ ২৩ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের অন্যতম প্রধান লিস্ট এ ক্রিকেট টুর্নামেন্ট ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল)। অন্যান্যবারের তুলনায় বেশ কিছু পরিবর্তন নিয়ে ১৫ মার্চ থেকে মাঠে গড়াবে ডিপিএলের এবারের আসর। একনজরে দেখে নেয়া যাক সেসব পরিবর্তনগুলো:

এবারের ঢাকা প্রিমিয়ার লিগে খেলবেন শুধু দেশি ক্রিকেটাররাই। এর আগে প্রতি ম্যাচে সর্বোচ্চ দুজন করে বিদেশী খেলানোর নিয়ম থাকলেও এবার থেকে কোনো বিদেশী থাকছে না। রোববার (২৩ ফেব্রুয়ারি) বিকালে মিরপুর স্টেডিয়ামে গণমাধ্যমের সামনে এই তথ্য জানান ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিটনের (সিসিডিএম) চেয়ারম্যান কাজী ইনাম আহমেদ।

এছাড়া এবারের লিগে থাকছে না প্লেয়ার বাইলজের নিয়ম। ফলে ক্রিকেটাররা নিজেদের ইচ্ছেমতো ক্লাব বেছে নিতে পারবেন। গত অক্টোবরে অনুষ্ঠিত ক্রিকেটারদের ধর্মঘটের অন্যতম প্রধান শর্ত ছিল এটি। 

আগামী ৩, ৪ ও ৫ মার্চ আনুষ্ঠানিকভাবে আসন্ন প্রিমিয়ার লিগের দলবদল হবে। কিন্তু এই সময়ে সিলেটে জিম্বাবুয়ে সিরিজের জন্য ব্যস্ত থাকবেন জাতীয় দলের ক্রিকেটাররা। এমন পরিস্থিতিতে উদ্ভূত সমস্যা এড়াতে সিলেটেও দলবদল করার সুযোগ রাখছে সিসিডিএম।

এবারের ডিপিএলে খেলবে ১২ দল। টুর্নামেন্ট শেষে শীর্ষ ৬ দল নিয়ে হবে টি-টোয়েন্টি টুর্নামেন্ট। এর আগে ডিপিএল শুরুর আগেই টি-টোয়েন্টি টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে।

এবারের প্রিমিয়ার লিগে ঢাকা কিংবা বিকেএসপিতে কোনো ম্যাচ অনুষ্ঠিত হবে না। কারণ হিসেবে বিকেএসপির ভেন্যুতে বেশ কিছুদিন ধরে টানা ক্রিকেট ম্যাচ হওয়াকে দেখানো হয়েছে। তাই বিশ্রামে থাকবে এই মাঠ। ফলে ডিপিএলের খেলাগুলো হবে চট্টগ্রাম ও কক্সবাজারে। প্রতিটি ম্যাচই লাইভ স্ট্রিমিং করবে সিসিডিএম।

ডেইলি বাংলাদেশ/এএল