.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৫ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

মুক্তি পেল ক্যামেরুনে অপহৃত সেই ৭৯ শিক্ষার্থী

 প্রকাশিত: ১৫:৫২ ৭ নভেম্বর ২০১৮   আপডেট: ১৫:৫২ ৭ নভেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিচ্ছিন্নতাবাদীদের হাত থেকে মুক্তি পেয়েছে ক্যামেরুন থেকে অপহৃত সেই ৭৯ জন শিক্ষার্থী। তবে কোন শর্তে তাদের মুক্তি দিয়েছে বিচ্ছিন্নতাবাদীরা, সেই বিষয়ে এখনো কোনো স্পষ্ট তথ্য দেয়নি ক্যামেরুন প্রশাসন। 

 
কিন্তু ছাত্রছাত্রীদের মুক্তি পাওয়ার বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করে দেশটির যোগাযোগ মন্ত্রী ইসা বাকারি তেছিরোমা।
 
গত রোববার রাতে বামেনদার প্রেসবিটেরিয়ান সেকেন্ডারি স্কুল থেকে অপহরণ হয় ৭৯ শিক্ষার্থী ও অধ্যক্ষ। 
 
কেউ ঘটনার দায় স্বীকার না করলেও, অনুমান করা হয় ঘটনার সঙ্গে যুক্ত রয়েছে ক্যামেরুনের বিচ্ছিন্নতাবাদীরা। সেই অনুমানই সঠিক বলে প্রমাণিত হয়েছে। 
 
এদিকে এ ঘটনায় বিচ্ছিন্নবাদীদের একটি ভিডিও প্রকাশ পেলে ক্যামেরুন প্রশাসনের উপরে চাপ বাড়তে থাকে। কিন্তু শেষ পর্যন্ত বিচ্ছিন্নতাবাদীরাই ওই শিক্ষার্থীদের কোনো শর্ত ছাড়াই মুক্তি দেয়। তবে এর পিছনে কী কারণ রয়েছে তা স্পষ্ট নয়।
 
এর আগে বিবিসি জানায়, মধ্য আফ্রিকার অন্তর্গত ক্যামেরুনের উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিম অংশটি বিদ্রোহী উপদ্রুত বলে পরিচিত। সাম্প্রতিক কালে একাধিকবার সরকারের বিরুদ্ধে সক্রিয় হয়েছে তারা।
 
ওই দুই অংশের সংখ্যালঘু বাসিন্দারা মূলত ইংরেজিতেই কথা বলেন। কিন্তু ক্যামেরুন সরকার ইংরেজি ভাষাকে স্বীকৃতি দেয়ানি। বরং শিক্ষা এবং আইন ব্যবস্থায় ফরাসি ভাষাকেই আধিপত্য দেয়া হয়েছে। তাতেই আপত্তি বিদ্রোহীদের।
 
এখন তারা মুক্তিপণ না চাইলেও এই বিচ্ছিন্নতাবাদী জঙ্গিদের পূর্বের দাবি ‘অ্যাম্বাজনিয়া’ নামে নতুন দেশ গড়তে চায় তারা। যেখানে ইংরেজি হবে রাষ্ট্রভাষা।
 
সেই দাবিতে কয়েক বছর ধরেই প্রতিবাদ চলছে। ওই প্রতিবাদে সামিল হয়েছে আইনজীবী ও এলাকার শিক্ষাকর্মীরা। 
 
ডেইলি বাংলাদেশ/অমৃ