Alexa ময়ূর যখন কাঁদে!

ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৭ ১৪২৬,   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

Akash

ময়ূর যখন কাঁদে!

 প্রকাশিত: ১৬:৪৬ ২ জুন ২০১৭   আপডেট: ১৬:৫৭ ২৪ সেপ্টেম্বর ২০১৯

বর্ষায় পেখম তোলা ময়ূরের নাচ দেখে মুগ্ধ হয় না- এমন মানুষ নেই।মানব-মানবীর মনোমুগ্ধকর নাচকে তুলনা করা হয় ময়ূর নৃত্যের সঙ্গে। তবে সুন্দর নাচের জন্যই না, ময়ূরের আরও কিছু বৈশিষ্ট্য আছে যা আপনাকে বিস্মিত করতে পারে। তবে এর প্রায় সবগুলোই লোকবিশ্বাস- বৈজ্ঞানিক ভিত্তি জানা নেই। আসুন জেনে নেই ময়ূর সম্পর্কে এমন কিছু তথ্য-

 ১. যেখানে ময়ূর থাকে সেখানে সাপ সজ্ঞানে পথ মাড়ায় না। কারণ, ময়ূর সাপের এক নম্বর শত্রু। সাপ হত্যা ও ভক্ষণে ময়ূরের খ্যাতি আছে। অনেকে বিশ্বাস করেন ঘরে ময়ূরের পালক রাখলে সহজে সাপ সেখানে প্রবেশ করে না।

২. ময়ূরকে সমৃদ্ধির প্রতীক মনে করেন কউ কউ। তাদের মতে, যেখানে ময়ূরের আনাগোনা রয়েছে সেখানে সুখ-সমৃদ্ধি বিরাজ করে।

৩. জ্যোতিষশাস্ত্র মতে সিন্দুকে ময়ূরের পালক রাখলে তা সম্পদবৃদ্ধির সহায়ক হয়।

৪. লোককথায় প্রচলিত আছে যে ময়ূর যখন কাঁদে তখন তার চোখের পানি ময়ূরনি পাণ করলে সে গর্ভবতী হয়।কাহিনী আরও বলে যে, ময়ূর তখনি কাঁদে যখন সে তার পায়ের দিকে দেখে- ময়ূর যেমন সুন্দর তেমনি অসুন্দর হচ্ছে তার পা দুটো।সেই অসুন্দর পায়ের দিকে নজর গেলে কষ্টে ময়ূর কেঁদে উঠে।

৫. পুরুষ ময়ূর বর্ষায় পেখম মেলে নেচে স্ত্রী ময়ূরকে মুগ্ধ করতে চায়। কিন্তু তার সেই পেখম তোলা অনিন্দ্য রূপ সহসাই থমকে যায় অর্থাৎ ময়ূর পেখম নামিয়ে ফেলে তার নিজের পায়ের দিকে দৃষ্টি গেলে- এটাও অনেকে বিশ্বাস করেন। /p>

৬. হিন্দু শাস্ত্র মতে, ভগবান শিবের বড় পুত্র কুমার কার্তিকের বাহন হচ্ছে ময়ূর। ময়ূরের পিঠে চড়েই কার্তিক বধ করেছিলেন তারকাসুরকে।