Alexa ‘ম্যাচটা ১০০ ভাগ নয়, ১২০ ভাগ দিয়ে খেলব’

ঢাকা, বুধবার   ২১ আগস্ট ২০১৯,   ভাদ্র ৬ ১৪২৬,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

‘ম্যাচটা ১০০ ভাগ নয়, ১২০ ভাগ দিয়ে খেলব’

 প্রকাশিত: ১৪:৫৯ ১০ নভেম্বর ২০১৮   আপডেট: ২০:২৪ ১০ নভেম্বর ২০১৮

ছবি : ডেইলি বাংলাদেশ

ছবি : ডেইলি বাংলাদেশ

সিলেট টেস্টের আগে জিম্বাবুয়েকে কেউ হিসেবে ধরছিল না। কিন্তু এখন ঘরের মাঠে সিরিজ খোয়ানোর শঙ্কায় টিম বাংলাদেশ। তবে মিরপুর টেস্ট শুরুর আগে শনিবার ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বলেছেন, ‘ম্যাচটা ১০০ ভাগ নয়, ১২০ ভাগ দিয়ে খেলব’।

দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশ এখন ০-১ এ পিছিয়ে। বাংলাদেশকে হারিয়ে ১৭ বছর পর বিদেশের মাঠে টেস্ট জয়ের স্বাদ নিয়েছে জিম্বাবুয়ে। এবার ২০০১ সালের পর জিম্বাবুয়ের কাছে ঘরের মাঠে সিরিজ হারের শঙ্কায় টাইগাররা।

এই টেস্ট সিরিজ আর জয়ের সুযোগ নেই বাংলাদেশের। মিরপুর টেস্ট জিতে সিরিজ ড্র করা বা অন্যভাবে বললে সিরিজ বাঁচানোর লড়াই বাংলাদেশের। ম্যাচটি ড্র হলেও ট্রফি যাবে জিম্বাবুয়ের ঘরে।

মাহমুদউল্লাহ রিয়াদ তাই বলছেন, ‘আমাদের এখন একটাই কাজ, দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার মতো অবস্থা। আমরা শক্তিশালীভাবে ফিরে আসতে চাই। এছাড়া আমাদের হাতে কোনো অপশন নেই।’ এটা বলার অপেক্ষা রাখে না যে সিলেট টেস্ট হারের দায় ব্যাটসম্যানদের। জিম্বাবুয়ে প্রথম ইনিংসে ২৮২ রান করার পর বাংলাদেশ পারেনি ১৪৩ রানের বেশি করতে। দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়েকে বোলাররা ১৮১ রানে আটকে রাখলেও, বাংলাদেশ গুটিয়ে যায় ১৬৯ রানে। একদিন বাকি থাকতেই ম্যাচ হারে বাংলাদেশ।

ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের ভাবনাও ব্যাটিং নিয়ে, ‘আমাদের সবচেয়ে চিন্তার কারণ ব্যাটিংটা। যেটা আমরা অন্যান্য ফরম্যাটে করতে পারছি, কিন্তু টেস্ট ক্রিকেটে করতে পারছি না। এটাই এখন চিন্তার বড় কারণ। আবার এটা নিয়ে খুব বেশি ভাবলে তার খারাপ প্রভাব আমাদের উপর পড়বেৃ আমার মনে আমরা ভালো করার আশা রাখতে পারি।’

সিলেট টেস্টের পর বাংলাদেশ দলের সবাই বসেছিলেন একত্রে। নিজেদের মধ্যকার খারাপ-ভালো দিক নিয়ে আলোচনা করেছে টাইগাররা। মাহমুদউল্লাহ জানালেন, ‘সিলেট ম্যাচের পর আমরা একত্রে বসেছিলাম। ওই ম্যাচে কি পজেটিভ আছে যা নিতে পারি বা কি খারাপ আছে, সেগুলো খুঁজে বের করার জন্য। কিছু জিনিসে যদি আমরা ঠিক থাকতে পারি আশাকরি বেটার পারফরম্যান্স হতে পারে।’

সাম্প্রতিক সময়ে ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে টেস্ট হারিয়েছে বাংলাদেশ। হারিয়েছে ইংল্যান্ডকেও। আবার জিম্বাবুয়ের মতো দলের কাছেও হারছে। যারা কিনা ব্যর্থতার চোরাবালিতে হারিয়ে যাচ্ছিল প্রায়। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে হারানো বাংলাদেশের অতি আত্মবিশ্বাসী মনোভাবের কারণে এই ফাল?

দ্বিমত করছেন টাইগার অধিনায়ক, ‘ও রকম মনোভাব মনে হয় না আমাদের মাঝে কাজ করে। আমরা সব প্রতিপক্ষকে একই ভাবে দেখি। কারণ মাঠে গিয়ে ভালো খেলাটাই মূল লক্ষ্য। যদি সেটা করতে না পারেন তাহলে নিজেরই খারাপ লাগবে। আপনি দেশের হয়ে পারফর্ম করতে পারছেন না, এটাই আপনাকে পীড়া দিবে।’

তবে কোণঠাসা বাংলাদেশ এর আগে অনেকবারই ফিরে আসার গল্প লিখেছে। এই সিরিজেও তেমন কিছু করার অপেক্ষায় মাহমুদউল্লাহর দল। টাইগার অধিনায়ক বললেন যে মন্ত্রে আগে ফিরে আসার গল্প লিখছে বাংলাদেশ, সেই মন্ত্রে এবারও ফিরে আসতে চায় তারা।

মিরপুর টেস্টা হৃদয় দিয়ে খেলবে টাইগাররা, ‘সবার মধ্যে একটা বিশ্বাস থাকে, খেলোয়াড়রা হয়তো নিজে থেকে চিন্তা করে যে ভালো কিছু করতেই হবে। এরকম না যে এই তাগিদটা সব সময় থাকে না। সব সময়ই এটা কাজ করে, যখন জার্সীটা পরি বা লগোটা পরি। আমার মনে হয় আমাদের খেলোয়াড়রা অনেক বেশি হৃদয় দিয়ে খেলে।’

ডেইলি বাংলাদেশ/আরএস

Best Electronics
Best Electronics