মৌসুম থাকলেও কমছে না সবজির দাম

ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০১৯,   আষাঢ় ৫ ১৪২৬,   ১৪ শাওয়াল ১৪৪০

মৌসুম থাকলেও কমছে না সবজির দাম

​নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১২:১৪ ১১ জানুয়ারি ২০১৯   আপডেট: ১২:২১ ১১ জানুয়ারি ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

শীতের মৌসুম থাকার পরও রাজধানীর অধিকাংশ কাঁচাবাজারে হইহই করে বাড়ছে বিভিন্ন প্রকারের সবজির দাম। গেল সপ্তাহের তুলনায় বাজারে বেড়েছে বেশিরভাগ সবজির দাম। কাঁচাবাজারে দামের এই আগুনে এতে গড়ে প্রতি কেজি সবজিতে দাম বেড়েছে ৫ থেকে ১০ টাকা করে।

শুক্রবার সকাল থেকে মধ্যদুপুর পর্যন্ত রাজধানীর কারওয়ান বাজার, মোহাম্মদপুর, রামপুরা, মিরপুর-১, কচুক্ষেত, জিগাতলাসহ বেশ কয়েকটি কাঁচাবাজার ঘুরে দাম-দরের এমন চিত্র পাওয়া গেছে।

এতে সরেজমিন ঘুরে দেখা যায়, বাজারে এখন দাম বৃদ্ধির তালিকায় সবার শীর্ষে রয়েছে বেগুন। প্রকারভেদে এই সবজিটির দাম গেল সপ্তাহের তুলনায় বেড়েছে ১০-১৫ টাকা করে। ফলে বাজার ও প্রকারভেদে প্রতি কেজি বেগুন এখন বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকায়।

এছাড়া দাম বাড়ার তালিকায় রয়েছে শসা, কাঁচামরিচ, লাউ, গাজর, পটল, বরবটি ও সিম। বাজারে এখন প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে ৫৫ টাকায়। এর দাম বেড়েছে প্রতি কেজিতে ৫ টাকা করে। আজকের বাজারে প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে ৪০ টাকা, পটল ৭০ টাকা, বরবটি ৮০ টাকা, সিম ৩০ টাকা।

আর নিত্যপ্রয়োজনীয় কাঁচামরিচের দাম প্রতি কেজি ৭০ টাকা, পেঁপে ৩০ টাকা, চিচিঙ্গা ৪৫ টাকা, মুলা ৩০ টাকা, করলা প্রকারভেদে ৫৫-৬০ টাকা, গাজর প্রকারভেদে ৪০-৬০ টাকা, আলু প্রকারভেদে ২৫-৩০ টাকা। আকারভেদে প্রতি পিস ফুলকপির দাম ৩৫ টাকা, প্রতি পিস বাঁধাকপির দাম ৪০ টাকা।  

এদিকে প্রতি আঁটি ধনিয়াপাতা বিক্রি হচ্ছে ১০ টাকায়। কাঁচাকলা প্রতি হালি ৩০ টাকা, আকার ও প্রকারভেদে লাউ প্রতি পিস ৬০ থেকে ৫০ টাকা, কচুর ছড়া ৪০ টাকা এবং লেবু হালি প্রতি দাম ২৫ টাকা।

সব শেষে মাংসজাতীয় খাদ্যপণ্যের মধ্যে ব্রয়লার মুরগির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারে বর্তমানে প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম ১৪৫ টাকা, কক মুরগি ২২০ টাকা এবং পাকিস্তানি মুরগি ২৪০ টাকা। এছাড়া গরু ও খাসির মাংসের দামও রয়েছে আগের মতোই। এগুলো বিক্রি হচ্ছে সরকার নির্ধারিত দামেই।

ডেইলি বাংলাদেশ/এসআইএস